shono
Advertisement

মার্কিন অস্ত্রে অগ্নিবৃষ্টি, নিকেশ ১০০ রুশ সেনা, দাবি কিয়েভের

বাড়ছে পরমাণু বিপর্যয়ের আশঙ্কা।
Posted: 01:25 PM Jun 17, 2023Updated: 01:25 PM Jun 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুই প্রাক্তন সোভিয়েত দেশের যুদ্ধে উদ্বিগ্ন বিশ্ব। বাড়ছে পরমাণু বিপর্যয়ের আশঙ্কা। তবুও পিছু হঠছে না কেউ। শুরুর দিকে ব্যাকফুটে থাকলেও সম্প্রতি ‘কাউন্টার অফেন্সিভ’ বা পালটা মার শুরু করেছে ইউক্রেন। আর এমনই এক হামলায় অন্তত ১০০ জন রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে কিয়েভ।

Advertisement

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, গত বুধবার রুশ সেনার এক জমায়েতে আছড়ে পড়ে ইউক্রেনীয় ফৌজের রকেট। রুশপন্থী বিদ্রোহীদের দখলে থাকা লুহানস্ক অঞ্চলে এই হামলায় রাশিয়ার সেনাবাহিনীর একশো জন জওয়ানের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। জানা গিয়েছে, ফৌজের এক শীর্ষ আধিকারিকের জন্য জওয়ানদের জমায়েত হয়েছিল। যুদ্ধক্ষেত্রে সেনাদের মনোবল বাড়াতে ভাষণ দেওয়ার কথা ছিল ওই সেনাকর্তার।

[আরও পড়ুন: ভারত থেকে বিনিয়োগ কাড়ার ছক! মাস্কের পর ‘বন্ধু’ গেটসের সঙ্গে শি-র বৈঠক

তাৎপর্যপূর্ণ ভাবে, এই হামলায় আমেরিকার দেওয়া অত্যাধুনিক ‘হিমারস রকেট সিস্টেম’ ব্যবহার করেছে জেলেনস্কি বাহিনী। ফলে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে উত্তেজনার পারদ আরও চড়বে। দীর্ঘদিন ধরেই আমেরিকা ও পশ্চিমের দেশগুলির কাছে দূরপাল্লার ক্রুজ মিসাইল পাঠানোর আকুতি করছে ইউক্রেন। কিন্তু তা দিতে সম্মত হয়নি আমেরিকা। ওয়াশিংটনের আশঙ্কা, দূরপাল্লা ক্ষেপণাস্ত্র হাতে পেলে রুশ ভূখণ্ডে হামলা চালাবে জেলেনস্কি বাহিনী। আর তেমনটা হলে পরিস্থিতি ক্রমে হাতের বাইরে চলে যাবে।

প্রসঙ্গত, ইউক্রেনের হাতে অত্যাধুনিক ‘হিমারস রকেট সিস্টেম’ তুলে দিয়েছে আমেরিকা (America)। এই অস্ত্রের পাল্লা ৫০ কিলোমিটার পর্যন্ত। তবে কিয়েভের (Kiev)) একাধিক আবেদন সত্ত্বেও দূরপাল্লার ক্রুজ মিসাইল দিতে অস্বীকার করে বাইডেন প্রশাসন। তবে ইউক্রেনকে বিশেষ ধরনের লং-রেঞ্জ স্টর্ম শ্যাডো মিসাইল দিয়েছে ব্রিটেন। দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্রগুলি প্রায় ৩০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম। সবমিলিয়ে, রাশিয়াকে কড়া টক্কর দিচ্ছে তারা। ফলে আরও ভয়ানক হয়ে উঠছে যুদ্ধ। 

[আরও পড়ুন: তুলে ধরেছিলেন ভিয়েতনাম যুদ্ধের সত্য, প্রয়াত সেই ‘হুইসেলব্লোয়ার’ এলসবার্গ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement