shono
Advertisement
POK

POK হাতছাড়া হওয়ার আশঙ্কা! বিক্ষোভ থামাতে ২৩ বিলিয়ন অর্থ সাহায্য ঘোষণা পাকিস্তানের

জনরোষ সামাল দিতে এবার POK-তে টাকা ছড়ানোর সিদ্ধান্ত নিল পাক সরকার।
Published By: Amit Kumar DasPosted: 09:24 PM May 13, 2024Updated: 09:24 PM May 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাঁদানে গ্যাস, একে-৪৭ চালিয়েও সামাল দেওয়া যাচ্ছে না অধিকৃত কাশ্মীরের জনরোষ। এদিকে বিক্ষোভ যেভাবে মাত্রা ছাড়া হয়ে উঠেছে তাতে এই অশান্তির ফায়দা নিতে পারে প্রতিবেশী ভারত (India)। এই আশঙ্কা করেই এবার অধিকৃত কাশ্মীরের (POK) জনরোষ সামাল দিতে টাকা ছড়ানোর সিদ্ধান্ত নিল পাক সরকার। পরিস্থিতি সামাল দিতে পিওকে-তে ২ হাজার ৩০০ কোটি টাকা অর্থ সাহায্যের ঘোষণা করল শাহবাজ শরিফ সরকার।

Advertisement

পাক অধিকৃত কাশ্মীরের বেহাল অবস্থা সামাল দিতে সোমবার এই উচ্চপর্যায়ের বৈঠকে বসেন শরিফ। যেখানে উপস্থিত ছিলেন অধিকৃত কাশ্মীরের প্রধানমন্ত্রী চৌধুরী আনোয়ারুল হক, পিএমএল-এন নেতা ফারুক হায়দর, কাশ্মীর বিষয়ক মন্ত্রী আমির মুকাম প্রমুখ। পাক অধিকৃত কাশ্মীরের আর্থিক দুরবস্থা নিয়ে দীর্ঘ আলোচনা হয় সেখানে। পাশাপাশি, এই পরিস্থিতি নিয়ে আন্তরাষ্ট্রীয় ঝুঁকির বিষয়গুলি নিয়েও দীর্ঘ কথা হয় তাঁদের মধ্যে। এরপরই পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ঘোষণা করেন, অধিকৃত কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আমি গভীরভাবে উদ্বিগ্ন। আঞ্চলিক সরকার ও বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনার পর পরিস্থিতি সামাল দিতে ২ হাজার ৩০০ কোটি টাকা অর্থ সাহায্য দেওয়া হবে অধিকৃত কাশ্মীরকে।

[আরও পড়ুন: ‘এবার বিয়েটা করতেই হবে’, ভোট প্রচারে প্রশ্নের মুখে পড়ে সহাস্য উত্তর রাহুলের]

অস্বাভাবিক হারে কর বৃদ্ধি, মুদ্রাস্ফীতি -সহ একাধিক বিষয়ের বিরুদ্ধে পাক সরকারের বিরুদ্ধে সরব হয়ে শুক্রবার প্রতিবাদে নামে পাক অধিকৃত কাশ্মীরের জনতা। এএনআই সূত্রে খবর, পাক সরকারের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ নিয়ে টানা প্রতিবাদ মিছিল করছে জম্মু ও কাশ্মীর জয়েন্ট আওয়ামি অ্যাকশন কমিটি। দোকানপাট বন্ধ রাখারও আর্জি জানানো হয়েছিল। এদিকে প্রতিবাদ রুখতে বিভিন্ন জায়গায় ইসলামাবাদ মোতায়েন করে পাক রেঞ্জার্স ও পুলিশবাহিনী। অসংখ্য মানুষকে গ্রেপ্তারের পাশাপাশি গুলি চালায় পাক পুলিশ। যার জেরে এখনও পর্যন্ত ২ জনের মৃত্যু হয়েছে আহত হয়েছেন শতাধিক। পালটা হামলায় এক পুলিশ কর্মীরও মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। সেখানে ১৪৪ ধারাও জারি করা হয়েছে।

[আরও পড়ুন: নিরাপত্তা চেয়েও পাননি, গরুপাচার নিয়ে রিপোর্ট প্রকাশের পরই যোগীরাজ্যে খুন সাংবাদিক]

পরিস্থিতি যে ক্রমশ হাতের বাইরে চলে যাচ্ছে তা বেশ বুঝতে পারছে পাক সরকার। এদিকে, পাকিস্তানের দখল করা কাশ্মীর প্রসঙ্গে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, একদিন আমরা অবৈধভাবে দখল করে রাখা জমির সমস্যা মিটিয়ে ফেলব। তার মধ্যে পাক অধিকৃত কাশ্মীরও থাকবে। স্বাভাবিক ভাবেই প্রতিবেশী দেশের এমন মন্তব্যে চাপ বাড়ছে পাক সরকারের। এই অবস্থায় তড়িঘড়ি পরিস্থিতি সামাল দিতে ২ হাজার ৩০০ কোটি টাকা অর্থ সাহায্য ঘোষণা করল পাক সরকার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কাঁদানে গ্যাস, একে-৪৭ চালিয়েও সামাল দেওয়া যাচ্ছে না অধিকৃত কাশ্মীরের জনরোষ।
  • হিংসার জেরে এখনও পর্যন্ত ৩ জনের মৃত্যু হয়েছে অধিকৃত কাশ্মীরে।
  • বিক্ষোভ সামলাতে ২ হাজার ৩০০ কোটি টাকা অর্থসাহায্য ঘোষণা শাহবাজ শরিফের।
Advertisement