shono
Advertisement

দেশ ডুবেছে ঋণের অন্ধকারে, তবু পারমাণবিক অস্ত্রের সংখ্যা বাড়িয়েই চলেছে পাকিস্তান!

এই মুহূর্তে পাকিস্তানের পারমাণবিক অস্ত্রের সংখ্যা কত?
Posted: 04:50 PM Sep 15, 2023Updated: 04:50 PM Sep 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঋণজর্জর পাকিস্তান ক্রমেই অন্ধকারের দিকে চলেছে। কিন্তু এই পরিস্থিতিতেও পারমাণবিক অস্ত্র মজুত করায় অনীহা নেই তাদের। এই মুহূর্তে তাদের কাছে ১৭০টি পারমাণবিক অস্ত্র রয়েছে। ২০২৫ সালের মধ্যেই তা বেড়ে হতে পারে ২০০! এমনটাই দাবি মার্কিন শীর্ষ পারমাণবিক বিজ্ঞানীদের।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা যাচ্ছে, সম্প্রতি মার্কিন বিজ্ঞানীদের বুলেটিনে এমনই দাবির কথা প্রকাশিত হয়েছে। সেখানে পরিষ্কার বলা হয়েছে, সম্ভবত পাকিস্তানের (Pakistan) কাছে মোটামুটি ১৭০টির মতো পারমাণবিক অস্ত্র রয়েছে। ১৯৯৯ সালে মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার তরফে মনে করা হয়েছিল, ২০২০ সালের মধ্যে পাক পারমাণবিক যুদ্ধাস্ত্রের (Nuclear warheads) সংখ্যা ৬০ থেকে ৮০ হতে পারে। কিন্তু দেখা যাচ্ছে সংখ্যাটা অনেকটাই বেশি হয়ে দাঁড়িয়েছে।

[আরও পড়ুন: সবচেয়ে বেশি ভিউয়ের নজির চন্দ্রযান ৩-এর লাইভ স্ট্রিমের, ইসরোকে শুভেচ্ছা YouTube কর্তার]

উল্লেখ্য, এবছরের শুরুতে প্রাক্তন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও দাবি করেছিলেন, ২০১৯ সালে ভারত ও পাকিস্তানের (Pakistan) মধ্যে পারমাণবিক যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছিল। ২০১৯ সালে আকাশপথে পাকিস্তানের হামলা আটকাতে সেদেশের আকাশসীমায় ঢুকে শত্রুদের নিকেশ করে ভারত। বিমান ভেঙে পড়ে পাক সেনার হাতে আটক হন বায়ুসেনা উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। পম্পেওর দাবি, এই ঘটনার পরেই পরমাণু যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করে দুই দেশ। অবশেষে মার্কিন মধ্যস্ততার ফলে দুই দেশ যুদ্ধের মুখ থেকে ফিরে আসে।

[আরও পড়ুন: সিগন্যালিংয়ের সমস্যায় ব্যাহত মেট্রো পরিষেবা, অফিস টাইমে ভোগান্তির শিকার যাত্রীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement