shono
Advertisement
New York

৯/১১-র মতোই বিরাট হামলার ছক, নিউ ইয়র্কে টার্গেট ইহুদিরা! ধৃত পাক নাগরিক

অভিযুক্তর দুই সঙ্গী এখনও পলাতক।
Published By: Biswadip DeyPosted: 05:17 PM Sep 08, 2024Updated: 06:34 PM Sep 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে কেটে গিয়েছে দুই দশকেরও বেশি সময়। কিন্তু ৯/১১-র দুঃস্মৃতি আজও তাড়া করে বেড়ায় আমেরিকাকে। এবার সেই হামলার ধাঁচে বড় হামলার ছক কষতে গিয়ে ধরা পড়ল এক পাকিস্তানি নাগরিক। ফলে ভেস্তে গেল হামাসের ইজরায়েলে হামলার বর্ষপূর্তিতে নিউ ইয়র্কে ইহুদিদের উপরে হামলার পরিকল্পনা।

Advertisement

কানাডার কুইবেকের প্রদেশের ওরমস্টাউন থেকে গ্রেপ্তার করা হয়েছে শাহজেব নামের ওই অভিযুক্তকে। টরন্টোর কাছেই বাড়ি তার। প্রাথমিক তদন্ত থেকে জানা যাচ্ছে, আইএসের সদস্য ছিল সে। তবে শাহজেবের সঙ্গে নাকি আরও দুজন ছিল। তাদের সন্ধান এখনও মেলেনি বলে জানা গিয়েছে। চলছে তল্লাশি। ধৃতকে হেফাজতে নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: পাক-ক্রিকেটকে বাঁচাতে দরকার গম্ভীরের মতো শক্ত ধাতুর কোচ, চর্চা বর্ডারের ওপারেই]

ঠিক কী মতলব ছিল শাহজেবের? জানা যাচ্ছে, ব্রুকলিনে ইহুদি সেন্টারে গুলিবর্ষণের মতলব কষছিল সে। লক্ষ্য ছিল, যত বেশি সম্ভব ইহুদিকে গুলি চালিয়ে হত্যা করা। স্বাভাবিক ভাবেই এমন কথা শুনে শিউরে উঠছেন তদন্তকারীরা। কিন্তু কেন নিউ ইয়র্কই? অভিযুক্ত জানাচ্ছে, আমেরিকায় সবচেয়ে বেশি ইহুদি বসবাস করে আমেরিকাতেই। তাই ওই শহরকেই বেছে নেওয়া হয়েছিল। সে 'টার্গেট' করে নেওয়া বাড়িটির ছবি ও ভিডিও তুলে আন্ডারকভার এজেন্টদের কাছে পাঠিয়ে বন্দুক, গোলাবারুদ, ছুরি চেয়ে পাঠায়।

জানা গিয়েছে, শাহজেব নিয়মিতই সোশাল মিডিয়া ও এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপের মাধ্যমে তার সঙ্গীসাথীদের সঙ্গে যোগাযোগ করত। ২০২৩ সালের নভেম্বর থেকেই আইএসের সমর্থনে পোস্টও করত। জঙ্গি গোষ্ঠীদের প্রোপাগান্ডা ভিডিও ও ইস্তেহার ছড়াত। দোষী সাব্যস্ত হলে তার কুড়ি বছরের জেল হতে পারে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: যৌন হেনস্তার অভিযোগ! ডিরেক্টর্স গিল্ড থেকে সাসপেন্ড অরিন্দম শীল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দেখতে দেখতে কেটে গিয়েছে দুই দশকেরও বেশি সময়। কিন্তু ৯/১১-র দুঃস্মৃতি আজও তাড়া করে বেড়ায় আমেরিকাকে।
  • এবার সেই হামলার ধাঁচে বড় হামলার ছক কষতে গিয়ে ধরা পড়ল এক পাকিস্তানি নাগরিক।
  • ফলে ভেস্তে গেল হামাসের ইজরায়েলে হামলার বর্ষপূর্তিতে নিউ ইয়র্কে ইহুদিদের উপরে হামলার পরিকল্পনা।
Advertisement