shono
Advertisement

Breaking News

Modi

ইজরায়েলি হত্যালীলার শিকার ভারতীয় সেনার প্রাক্তন কর্মী! মোদিকে চিঠি প্যালেস্টাইন প্রধানমন্ত্রীর

গাজায় মৃত্যু হয়েছে ভারতীয় সেনার প্রাক্তন কর্মীর।
Published By: Anwesha AdhikaryPosted: 08:53 AM May 24, 2024Updated: 08:53 AM May 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় সেনার প্রাক্তন কর্মীকে 'খুন' করেছে ইজরায়েলি সেনা! প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে এই কথা জানালেন প্যালেস্টাইনের প্রধানমন্ত্রী মহম্মদ মুস্তাফা। উল্লেখ্য, চলতি মাসেই গাজায় মৃত্যু হয় রাষ্ট্রসংঘের মানবাধিকার কর্মী বৈভব অনিল কালের। ইজরায়েলি সেনার বোমা বর্ষণেই তাঁর মৃত্যু হয়েছে বলে খবর।

Advertisement

এই ঘটনার প্রেক্ষিতেই মোদিকে (Narendra Modi) চিঠি লিখেছেন প্যালেস্টাইনের (Palestine) প্রধানমন্ত্রী। গত ২০ মে ওই চিঠিতে মুস্তাফা লিখেছেন, ভারতীয় সেনার প্রাক্তন আধিকারিকের মৃত্যু আসলে ইজরায়েলি গণহত্যার একটা অংশ। গাজার আমজনতার উপর মানবাধিকার বিরোধী অভিযান চালাচ্ছে ইজরায়েলি সেনা (Israel Defence Force)। সেই বৃহত্তর ষড়যন্ত্রের মধ্যেই অন্যতম হল সেনার বোমাবর্ষণে ভারতীয়র মৃত্যু। প্রাক্তন কর্নেল বৈভব অনিল কালের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্যালেস্টাইনের প্রধানমন্ত্রীও।

[আরও পড়ুন: বাংলাদেশের সাংসদ ‘খুনে’ গ্রেপ্তার কসাই

উল্লেখ্য, ৪৬ বছর বয়সি কর্নেল বৈভব নাগপুরের বাসিন্দা। ১৯৯৮ সাল তিনি সেনায় যোগ দেন। ১১ নং জম্মু এবং কাশ্মীর রাইফেলসে অন্যতম সদস্য ছিলেন। এক সময় সিয়াচেনে কঠিন প্রাকৃতিক পরিবেশে সীমান্তরক্ষার দায়িত্বে ছিলেন। অবসর নেওয়ার পরে রাষ্ট্রসংঘের ‘সেফটি অ্যান্ড সিকিউরিটি’ বিভাগে যোগ দেন। তিন সপ্তাহ আগে রাফায় পৌঁছে কাজে বুঝে নেন তিনি। এক সহকারীর সঙ্গে রাষ্ট্রসংঘের একটি গাড়িতে করে যাওয়ার সময়ে তাঁদের লক্ষ্য করে বোমা ছোড়ে ইজরায়েলি সেনা। ঘটনাস্থলেই মৃত্যু হয় বৈভব।

রাষ্ট্রসংঘের ভারতীয় কর্মীর মৃত্যুর খবরে শোকপ্রকাশ করে মহাসচিব গুতেরেস বলেছেন, "রাফার ইউরোপিয়ান হাসপাতালে যাওয়ার পথে ইজরায়েলি হানায় রাষ্ট্রসংঘের এক কর্মীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও এক কর্মী।” পাশাপাশি কর্নেল বৈভবের মৃত্যুর ঘটনায় ভারতের কাছে ক্ষমা চাইলেন রাষ্ট্রসংঘের মুখপাত্র ফারহান হক। তিনি বলেন, "আমরা সরকার এবং ভারতরে জনগণের কাছে ক্ষমাপ্রার্থনা করছি, সমবেদনা জানাচ্ছি।" উল্লেখ্য, কর্নেল বৈভব ইজরায়েল-হামাস যুদ্ধে নিহত রাষ্ট্রসংঘের প্রথম আন্তর্জাতিক সদস্য।

[আরও পড়ুন: নির্বাচনী প্রচারমঞ্চ ভেঙে ১ শিশু-সহ ৯ জনের মৃত্যু মেক্সিকোয়] 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মুস্তাফা লিখেছেন, ভারতীয় সেনার প্রাক্তন আধিকারিকের মৃত্যু আসলে ইজরায়েলি গণহত্যার একটা অংশ।
  • ৪৬ বছর বয়সি কর্নেল বৈভব নাগপুরের বাসিন্দা। ১৯৯৮ সাল তিনি সেনায় যোগ দেন। ১১ নং জম্মু এবং কাশ্মীর রাইফেলসে অন্যতম সদস্য ছিলেন।
  • উল্লেখ্য, কর্নেল বৈভব ইজরায়েল-হামাস যুদ্ধে নিহত রাষ্ট্রসংঘের প্রথম আন্তর্জাতিক সদস্য।
Advertisement