shono
Advertisement

লাইব্রেরির দেওয়ালে উপনিষদের বাণী! সুদূর Poland-এর বিশ্ববিদ্যালয়ের ছবি দেখে অবাক নেটদুনিয়া

অনেকেই বিষয়টির প্রশংসা করে টুইটও করেন।
Posted: 06:27 PM Aug 05, 2021Updated: 06:48 PM Aug 05, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় পাঁচ হাজার বছর পুরনো ভারতীয় সংস্কৃতি। আর এই ভারতীয় সংস্কৃতি মুগ্ধ করেছে ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশের লেখককে। তাঁদের লেখনীতে বারেবারে ফুটেও উঠেছে তা। এবার সেই ভারতীয় সংস্কৃতির নিদর্শন দেখতে পাওয়া গেল ইউরোপের দেশ পোল্যান্ডে (Poland)। সেখানকার বিখ্যাত ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের দেওয়ালে খোদাই করা হয়েছে ‘পঞ্চম বেদ’ উপনিষদের বাণী। পোল্যান্ডে ভারতীয় দূতাবাসের আধিকারিকই সেই ছবিটি টুইট করেছেন। আর তারপরই তা ভাইরাল নেটদুনিয়ায়।

Advertisement

ওই টুইটে লেখা হয়েছে, “কতটা সুন্দর দৃশ্য। এটি ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের একটি লাইব্রেরির দেওয়াল। যেখানে উপনিষদের বাণী খোদাই করা হয়েছে। উপনিষদ বৈদিক যুগ পরবর্তী সংস্কৃত ভাষায় লেখা হিন্দু দর্শনের বই। যা কি না হিন্দু ধর্মের ভিত তৈরি করেছে।” ইতিমধ্যে ছবিটি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়েছে।

 

[আরও পড়ুন: Coronavirus: এবারও করোনার কোপে মাটি হবে দুর্গাপুজোর আনন্দ! কেন্দ্রের চিঠিতে বাড়ছে আশঙ্কা]

অনেক নেটিজেনই বিষয়টি নিয়ে পালটা টুইট করেছেন। কেউ বিষয়টির প্রশংসা করেছেন। তো কেউ আবার প্রশ্ন করেছেন, ভারতে এই ধরনের কিছু দেখা যায় না কেন? একজন লেখেন, “এটি দেখে আমি খুব খুশি। গোটা বিশ্ব হিন্দু দর্শনকে মেনে নিচ্ছে। অথচ আমরাই নিজেদের সংস্কৃতিকে ভুলে যাচ্ছি। ভারতের তরুণদের মধ্যে নিজেদের সংস্কৃতির বিষয়ে উদ্বুদ্ধ করতে এরকমই কিছুর প্রয়োজন ছিল।” আরেকজন লেখেন, “বাইরের দেশেও ভারতীয় সংস্কৃতি/উপনিষদের বাণীকে প্রাণ খুলে স্বাগত জানানো হচ্ছে।” আরেকজন আবার সমালোচনার সুরে লেখেন, “গোটা বিশ্ব ভারতীয় সংস্কৃতিকে আপন করে নিচ্ছে আর আমরা পশ্চিমী সংস্কৃতির দিকে ঝুঁকছি।”

[আরও পড়ুন: ভারতের তৈরি সালমা বাঁধে Taliban-এর হামলা, আফগান ফৌজের পালটা মারে ব্যর্থ জেহাদি ষড়যন্ত্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement