যেন নতুন জীবনের প্রতীক! বিমানবন্দরে আফগান কিশোরীর উচ্ছ্বাসের ছবি দেখে মুগ্ধ নেটিজেনরা

01:02 PM Aug 30, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাথার উপরে মুক্ত আকাশ। কোনও বাধানিষেধ নেই। কিছু হারানোর ভয় নেই। বেলজিয়াম বিমানবন্দরে (Belgium Airport) নেমে যেন আনন্দে আত্মহারা হয়ে গিয়েছিল আফগান কিশোরী। আনন্দের চোটে দিয়েছিল লাফ। সেই দৃশ্য ক্যামেরাবন্দি করেছিলেন সংবাদসংস্থা রয়টারের ফটোগ্রাফার জোহানা গেরন (Johanna Geron)। তাঁর তোলা ছবিতে মুগ্ধ নেটদুনিয়া।

Advertisement

Advertising
Advertising

বেলজিয়ামের মেলসব্রয়েক মিলিটারি এয়ারপোর্টে ছবিটি তুলেছিলেন জোহানা। আর টুইটারে শেয়ার করেছিলেন সেদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী গায় ভেরউস্টাডট (Guy Verhofstadt)। ছবির ক্যাপশনে গায় লিখেছিলেন, “উদ্বাস্তুদের রক্ষা করতে পারলে এই দৃশ্য দেখা যায়…বেলজিয়ামে তোমাকে স্বাগত।”

 

[আরও পড়ুন: Taliban Terror: সাতসকালে ফের কাবুল বিমানবন্দরে হামলা, বিশ্ববিদ্যালয় থেকে ছোঁড়া হল রকেট]

তালিবানি তাণ্ডবের (Taliban Terror) বীভৎস চেহারা সারা বিশ্বকে দেখতে হয়েছে। প্রাণ বাঁচাতে রাস্তায় উন্মত্তের মতো ছুটেছে সাধারণ মানুষ। বিশিষ্টরাও বাদ যাননি। তালিবানরা দেশ দখল করে নেওয়া পর প্রাণ বাঁচাতে দেশ ছাড়তে চেয়েছিলেন জাতীয় দলের এক ফুটবলার। কিন্তু প্লেন থেকে পড়ে গিয়ে তাঁর মৃত্যুর ঘটনায় নেট নাগরিকরা শিহরিত। এখনও ‘কাবুলিওয়ালার দেশে’র রুক্ষ মাটিতে রক্তের দাগ, এখনও শোনা যাচ্ছে বিস্ফোরণের শব্দ। কাবুল বিমানবন্দর এখনও ভিড়ে ঠাসা। পালিয়ে প্রাণ ও মান কীভাবে বাঁচানো যায়, এই চিন্তায় ঘুম উড়েছে সাধারণ মানুষের।

এমন পরিস্থিতিতে আফগান কিশোরীর এই উচ্ছ্বাসের ছবি যেন নতুন আশার প্রতীক হয়ে উঠেছে। এই এক ছবিতেই যেন হাজার কথা বলা হয়ে যায়, এমনই মত নেটিজেনদের। আফগান কিশোরীর এই নির্মল আনন্দের মুখটি অমূল্য বলেই দাবি অনেকের। ছবিটিকে সেরার শিরোপাও দিয়েছেন অনেকে।

[আরও পড়ুন: Afghan Crisis: কাবুলে রকেট হামলার পরপরই প্রত্যাঘাত আমেরিকার, এয়ারস্ট্রাইক মার্কিন বাহিনীর]

Advertisement
Next