shono
Advertisement

বন্যা মোকাবিলায় শ্রীলঙ্কার পাশে মোদি, যাচ্ছে জাহাজ

শনিবার সকালেই কলম্বোয় পৌঁছনোর কথা প্রথম ভারতীয় জাহাজের। The post বন্যা মোকাবিলায় শ্রীলঙ্কার পাশে মোদি, যাচ্ছে জাহাজ appeared first on Sangbad Pratidin.
Posted: 10:47 AM May 27, 2017Updated: 05:17 AM May 27, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল বন্যা ও ভূমিধসে বিপর্যস্ত শ্রীলঙ্কায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯২। ক্ষতিগ্রস্ত প্রায় লক্ষাধিক মানুষ। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শ্রীলঙ্কাবাসীর প্রতি সহানুভূতি জানিয়ে তাঁদের পাশে দাঁড়িয়েছেন। বন্যা ত্রাণের জন্য ভারত থেকে প্রতিবেশী রাষ্ট্রে জাহাজ পাঠানো হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

Advertisement

শুক্রবার মোদি বলেন, “এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে শ্রীলঙ্কার ভাইবোনেদের পাশে রয়েছি আমরা। ইতিমধ্যেই উদ্ধারকাজের জন্য দ্বীপরাষ্ট্রে পাড়ি দিয়েছে ভারতীয় জাহাজ। শনিবার সকালেই কলম্বোয় পৌঁছনোর কথা প্রথম ভারতীয় জাহাজের। দ্বিতীয় জাহাজটি পৌঁছবে রবিবার। সবরকম সাহায্যের জন্য প্রস্তুত ভারত।”

[পশু হাটে গোমাংস বিক্রিতে নিষেধাজ্ঞা জারি কেন্দ্রর]

১৯৭০ সালের পর এই প্রথম ভূমিধস ও বন্যায় চরম ক্ষতিগ্রস্ত হয়েছে শ্রীলঙ্কা। মৌসুমী বায়ুর প্রভাবে গত বৃহস্পতিবার থেকে ক্রমাগত বৃষ্টি হচ্ছে দ্বীপরাষ্ট্রটিতে। উপচে পড়েছে নদী ও অন্যান্য জলাশয়গুলি। শুক্রবারই জনসাধারণের উদ্দেশ্যে সতর্কবার্তা জারি করেছে ‘ন্যাশনাল বিল্ডিং রিসার্চ অর্গানাইজেশন’ (এনবিআরও)। গাললে, রত্নাপুরা, কালুতারা-সহ একাধিক পাহাড়ি এলাকায় জারি করা হয়েছে ভূমিধসের সতর্কতা। ‘ডিজাস্টার ম্যানেজমেন্ট সেন্টার’ (ডিএমসি) জানিয়েছে, এখনও পর্যন্ত প্রবল বৃষ্টি ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯২। নিখোঁজ প্রায় ১১০ জন। ঘরছাড়া হয়েছেন বিভিন্ন জেলার ২০ হাজারেরও বেশি মানুষ। ভূমিধসে বন্ধ হয়ে গিয়েছে একাধিক রাস্তাঘাট। ফলে যাতায়াত ব্যবস্থাও চরম সংকটে। ক্রমশ
বাড়তে থাকা জলস্তরকে নজরে রেখে কালুগঙ্গা নদী ও কেলানি নদীর কিনারে বসবাসকারীদের উদ্দেশ্যে সতর্কবার্তা জারি করেছে প্রশাসন।

[কাশ্মীরের রামপুরে নিকেশ ৪ জঙ্গি, ত্রাল সেক্টরে চলছে গুলির লড়াই]

ভয়াবহ এই প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলায় নামানো হয়েছে বায়ুসেনা ও নৌসেনাকেও। বন্যায় আটকে থাকা লোকজনদের উদ্ধার করতে হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে। গতবছর এমনই এক ভূমিধসে প্রাণ হারিয়েছিলেন শতাধিক মানুষ। শ্রীলঙ্কার উপ-মন্ত্রী করুণারত্নে বলেন, “সবরকম সাহায্যের জন্য প্রস্তুত রয়েছে আমাদের বিদেশমন্ত্রক।”

[ভূপেন হাজারিকাকে শ্রদ্ধা জানিয়েই দেশের দীর্ঘতম সেতুর নামকরণ মোদির]

The post বন্যা মোকাবিলায় শ্রীলঙ্কার পাশে মোদি, যাচ্ছে জাহাজ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার