মৃত্যুদণ্ডপ্রাপ্ত প্রাক্তন নৌসেনারা ফিরতেই কাতার সফরের ঘোষণা মোদির, কোন পথে ভারতের বিদেশ নীতি?

06:47 PM Feb 12, 2024 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি মাসেই কাতার (Qatar) সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানা গিয়েছে, আরব আমিরশাহী সফর সেরেই কাতারে যাবেন তিনি। উল্লেখ্য, সোমবারই কাতার থেকে মুক্তি পেয়েছেন মৃত্যুদণ্ড পাওয়া আট প্রাক্তন নৌসেনা কর্মী। ভারতীয় কূটনীতিকদের উদ্যোগে তাঁদের প্রাণদণ্ডের আদেশ রদ করা হয়। তার পরই প্রধানমন্ত্রীর (Narendra Modi) কাতার সফরের ঘোষণা হল।

Advertisement

উল্লেখ্য, ২০২২ সালের আগস্ট মাসে ভারতীয় নৌসেনার প্রাক্তন ৮ কর্মীকে গ্রেপ্তার করে কাতারের গোয়েন্দা বিভাগ। তাঁরা সকলেই একটি বেসরকারি সংস্থায় চাকরি করতেন। ওই সংস্থা কাতার সেনাকে প্রশিক্ষণের কাজ করত। কিন্তু ইজরায়েলের হয়ে কাতারে গুপ্তচরবৃত্তির অভিযোগ ওঠে তাঁদের বিরুদ্ধে। দীর্ঘদিন জামিনের আবেদন করলেও সাড়া মেলেনি। অবশেষে আটজনকে ফাঁসির সাজা দেয় কাতারের আদালত।

[আরও পড়ুন: বাংলাকে বঞ্চনার প্রতিবাদ! ১০০ দিনের বকেয়া চেয়ে মোদিকে চিঠি রাহুলের]

তবে গত বছরের শেষদিকে আটক ভারতীয়দের সাজা মকুব করে কাতার। মৃত্যুদণ্ডের পরিবর্তে তাঁদের কারাদণ্ডের সাজা দেওয়া হয়। কিন্তু সোমবার ভারতীয় বিদেশ মন্ত্রক জানায়, কাতারি সংস্থায় কর্মরত আট প্রাক্তন নৌসেনা আধিকারিকের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কাতার। এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি আমরা। ইতিমধ্যে সাত জন দেশে ফিরেছেন। খুব তাড়াতাড়ি ফিরে আসবেন অষ্টম সদস্যও। দেশে ফিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদও জানান তাঁরা।

সোমবার বিকেলেই জানা যায়, কাতার সফরে যাবেন প্রধানমন্ত্রী। বিদেশ সচিব বিনয় কোত্রা জানান, আবু ধাবিতে (Abu Dhabi) পূর্ব নির্ধারিত সূচি ছিল প্রধানমন্ত্রীর। মন্দির উদ্বোধন, প্রবাসী ভারতীয়দের সঙ্গে অনুষ্ঠান সেরেই তিনি চলে যাবেন কাতারে। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে উন্নতি নিয়ে আলোচনা করতেই মোদির এই সফর, জানিয়েছেন বিদেশ সচিব। বিশেষজ্ঞদের মতে, ভারতের বিশাল সংখ্যক মুসলিম ভোটারদের বার্তা দিতেই একের পর এক ইসলামিক দেশে সফর করছেন মোদি। তাছাড়া আন্তর্জাতিক মহলে পাকিস্তানের পালটা দিতেও মুসলিম বিশ্বের সহযোগিতা টানতে চাইছেন তিনি। সবমিলিয়ে মোদির কাতার সফরের দিকে নজর থাকবে ওয়াকিবহাল মহলের। 

[আরও পড়ুন: ‘ধর্ষক’কে গ্রেপ্তার করছে না পুলিশ! জলের ট্যাঙ্কে উঠে প্রতিবাদ দলিত নির্যাতিতার]

Advertisement
Next