shono
Advertisement

‘বসুধৈব কুটুম্বকম’বার্তা দিতে আবু ধাবিতে স্বামীনারায়ণ মন্দির, শিলান্যাসে মোদি

একবার তৈরি হয়ে গেলে কেমন দেখতে হবে এই মন্দির, দেখুন সেই ছবি। The post ‘বসুধৈব কুটুম্বকম’ বার্তা দিতে আবু ধাবিতে স্বামীনারায়ণ মন্দির, শিলান্যাসে মোদি appeared first on Sangbad Pratidin.
Posted: 01:43 PM Feb 11, 2018Updated: 01:58 PM Feb 11, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরব আমিরশাহি সফরে গিয়ে রবিবার সেখানে প্রবাসী ভারতীয়দের সামনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুবাই অপেরাতে মোদির ভাষণ শুনতে প্রবাসীদের মধ্যে প্রবল উৎসাহ দেখা গিয়েছে। এই নিয়ে দ্বিতীয়বার সেখানে গেলেন প্রধানমন্ত্রী। ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানী আবু ধাবিতে প্রথম হিন্দু মন্দিরের শিলান্যাস করেন তিনি। বিদেশমন্ত্রকের রবীশ কুমার সে কথা টুইট করে জানিয়েছেন। তৈরি হওয়ার পর কেমন দেখতে হবে এই মন্দির, পোস্ট করেছেন সেই ছবিও। আবু ধাবি-দুবাই হাইওয়ের ধারে তৈরি হচ্ছে স্বামীনারায়ণ মন্দির। ঐতিহাসিক প্যালেস্টাইন সফর শেষ করে আরব আমিরশাহিতে উড়ে গিয়েছেন মোদি। আবু ধাবির ক্রাউন প্রিন্স মহম্মদ বিন জায়েদ আল নাহয়ানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে বেশ কিছুক্ষণ আলোচনা করেন। প্রধানমন্ত্রীর এই সফরে উল্লেখযোগ্য কী ঘটল, জেনে নিন চুম্বকে-

Advertisement

১. আবু ধাবিতে প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন করে প্রধানমন্ত্রী তাঁর আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন সে দেশের ক্রাউন প্রিন্সকে। বলেন, “আমার বিশ্বাস এই মন্দির শুধু তার স্থাপত্য ও আড়ম্বরপূর্ণ উপস্থিতির জন্য নয়, বিশ্ববাসীকে ‘বসুধৈব কুটুম্বকম’ বার্তা দেওয়ার জন্যও স্মরণীয় হয়ে থাকবে।”

২. এদিন সকালে প্রধানমন্ত্রী আবু ধাবির শহিদদের স্মৃতিতে মাল্যদান করেন।

৩. দুবাইতে ‘ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিট’-এ ভাষণ দেন প্রধানমন্ত্রী। বিষয়- উন্নয়নের জন্য প্রযুক্তির ব্যবহার।

৪. শনিবার জর্ডন থেকে আবু ধাবিতে নামার সময় তাঁকে বিমানবন্দরে স্বাগত জানান আবু ধাবির যুবরাজ। তিনি আশা প্রকাশ করেছেন, মোদির এই সফর ভারত ও আরবের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কে নয়া মাত্রা এনে দেবে।

৫. বিমানবন্দর থেকে রয়্যাল প্যালেসে পৌঁছে দুই রাষ্ট্রপ্রধান শক্তি, রেল, আর্থিক ও মানবসম্পদ বিষয়ক অন্তত পাঁচটি চুক্তিতে স্বাক্ষর করেন।

৬. আরব আমিরশাহির যুবরাজের প্যালেসে এই প্রথম কোনও বিদেশি নেতা আমন্ত্রণ পেলেন। সে দেশে কর্মরত প্রচুর ভারতীয় শ্রমিক ও ইঞ্জিনিয়াররা আরবের চেহারাই পালটে দিয়েছে বলে প্রশংসা করেন ক্রাউন প্রিন্স।

৭. মোদির এই সফরকে স্মরণীয় করে তুলতে ও সম্মান প্রদর্শনের জন্য আরবের বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশাসনিক ভবনকে তেরঙা আলোয় রাঙিয়ে তোলা হয়।

৮. ২০১৫-র পর এবার ফের আরব সফরে গিয়েছেন মোদি। সে দেশে নানা কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত প্রায় ৩০ লক্ষ ভারতীয়।

৯. ভারতে সবচেয়ে বেশি অপরিশোধিত তেল সরবরাহকারী রাষ্ট্র হল আরব আমিরশাহি। শুধু তাই নয়, ভারতে বিনিয়োগকারী দশম বৃহত্তম রাষ্ট্রও আরব।

১০. শনিবার ঐতিহাসিক প্যালেস্টাইন সফর শেষ করেন মোদি। তিনিই প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী, যিনি প্যালেস্টাইন সফরে গেলেন। শান্তিপূর্ণ ও স্বাধীন প্যালেস্টাইনকে সবরকম সাহায্য দেবে নয়াদিল্লি, ইঙ্গিত করেন প্রধানমন্ত্রী।

The post ‘বসুধৈব কুটুম্বকম’ বার্তা দিতে আবু ধাবিতে স্বামীনারায়ণ মন্দির, শিলান্যাসে মোদি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement