সোমবার ব্রিটেনের রানির শেষকৃত্য, যোগ দিতে লন্ডনে পৌঁছলেন ভারতের রাষ্ট্রপতি

09:41 AM Sep 18, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনের (Britain) রানি এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে লন্ডন পৌঁছে গেলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। ১৯ সেপ্টেম্বর অর্থাৎ সোমবার ওয়েস্টমিনস্টার অ্যাবেতে শেষকৃত্য সম্পন্ন হবে রানির। ভারতের তরফে সেখানে যোগ দেবেন রাষ্ট্রপতি। সেই উদ্দেশে তিনদিনের সফরে লন্ডন গিয়েছেন তিনি।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

রানির শেষকৃত্যে যোগ দেওয়ার জন্য একাধিক রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ করা হয়েছে। এরমধ্যে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা-সহ অন্যরা। রবিবার বিকেলে বাকিংহাম প্রাসাদে রাষ্ট্রপ্রধানদের অভ্যর্থনার জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করেছেন ব্রিটেনের নয়া রাজা তৃতীয় চার্লস। সেখানে থাকবেন ভারতের রাষ্ট্রপতিও। এরপর সোমবার শেষকৃত্যে যোগ দিয়ে ফিরে আসবেন ভারতে।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

 

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন; থার্ড লাইনের কাজ শেষ হলেও স্বাভাবিক হল না হাওড়া-বর্ধমান শাখার ট্রেন চলাচল, ভোগান্তিতে যাত্রীরা]

সোমবার শোকযাত্রার সঙ্গে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে লন্ডনের ওয়েলিংটন আর্চে। সেখান থেকে দেহ আনা হবে উইন্ডসোর দূর্গে। পরে সেন্ট জর্জ চ্যাপেলে আসবে রানির মরদেহ। সেখানেই রাষ্ট্রপ্রধানদের হাজির থাকার কথা। স্বামী ফিলিপের কবরের পাশেই শায়িত থাকবে রানির কফিনও।

উল্লেখ্য, ৮ সেপ্টম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ (Elizabeth II)। এডিনবরায় সেন্ট জাইলস ক্যাথিড্রালে শেষবারের জন্য রানিকে বিদায় জানান হাজার হাজার মানুষ। স্কটিশ রাজধানীর পথে রানির কফিনের সঙ্গে পা মিলিয়েছিলেন তাঁর চার সন্তান-রাজা তৃতীয় চার্লস, প্রিন্সেস অ্যান, প্রিন্স অ্যান্ড্রু ও প্রিন্স এডওয়ার্ড। হলিরুড প্যালেস থেকে ক্যাথিড্রালে নিয়ে আসা হয় রানির দেহ। প্রিয় রানির কফিন একবার চোখের দেখা দেখতে এডিনবরার রাস্তার দু’পাশে নেমেছিল মানুষের ঢল। স্কটল্যান্ডে অনুষ্ঠান শেষে মঙ্গলবার স্থানীয় সময় রাত ৮টা নাগাদ লন্ডন পৌঁছয় কফিন। আপাতত সেখানে শ্রদ্ধাজ্ঞাপন করতে পারছেন ব্রিটেনের সাধারণ মানুষ। 

[আরও পড়ুন; কার নির্দেশে দেওয়া হয়েছিল নিয়োগপত্র? জানতে পার্থ ও কল্যাণময়কে মুখোমুখি জেরা সিবিআইয়ের]

Advertisement
Next