shono
Advertisement

Sri Lanka: তীব্র জনরোষ উড়িয়ে দিয়ে শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে

কিছুদিন আগেই দেশের প্রধানমন্ত্রী হয়েছিলেন তিনি।
Posted: 01:00 PM Jul 20, 2022Updated: 01:56 PM Jul 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডামাডোলের মধ্যেই শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট (Sri Lanka President) নির্বাচিত হলেন রনিল বিক্রমাসিংহে। পূর্ববর্তী রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে ইস্তফা দেওয়া পর থেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব সামলাচ্ছিলেন তিনি। বুধবার প্রেসিডেন্ট নির্বাচনে জিতে গেলেন রনিল (Ranil Wickeremesinghe)। শ্রীলঙ্কার বিপর্যয়ের কারণে জনতা দায়ী করেছিল তাঁকেও। কিন্তু সব বিরোধিতাকে মুছে দিয়ে প্রেসিডেন্টের কুরসিতে বসতে চলেছেন দ্বীপরাষ্ট্রের প্রাক্তন প্রধানমন্ত্রী।   

Advertisement

২২৩ জন সাংসদ ভোটে অংশ নিয়েছিলেন। তার মধ্যে ১৩৪টি ভোট পেয়ে জিতেছেন রনিল। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী দুল্লাস আলাফেরুমা পেয়েছেন ৮২টি ভোট। দেশের সকল রাজনৈতিক দলকে নিয়ে কাজ করার বার্তা দিয়েছেন নতুন প্রেসিডেন্ট। তিনি জানিয়েছেন, তীব্র সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। আগামী দিনে আরও বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। প্রসঙ্গত, এর আগে দু’বার প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন রনিল। কিন্তু এই প্রথমবার জয়ের স্বাদ পেয়েছেন তিনি। 

[আরও পড়ুন: ব্লগ করতে গিয়ে পাকিস্তানের হোটেলে গণধর্ষিতা মার্কিন যুবতী, গ্রেপ্তার ১]

তবে রনিলের জয়ে একেবারেই খুশি নয় শ্রীলঙ্কার আমজনতা (Sri Lanka Protest)। প্রধানমন্ত্রী পদ থেকে তাঁকে সরিয়ে দেওয়ার জন্য লাগাতার আন্দোলন করেছেন লঙ্কাবাসী। প্রেসিডেন্ট পদেও আলাফেরুমাকে চেয়েছিলেন বিক্ষোভকারীরা। বিরোধী দলগুলিও রাজাপক্ষের বিরোধিতা করে দুল্লাসকে প্রেসিডেন্ট হিসাবে দেখতে চেয়েছিল। কিন্তু সাংসদদের মধ্যে সেভাবে সমর্থন পাননি তিনি। প্রসঙ্গত, আলাফেরুমা ভোটে দাঁড়ানোর ফলে নির্বাচন থেকে সরিয়ে দাঁড়িয়েছিলেন দেশের বিরোধী দলনেতা সাজিদ প্রেমদাসা। 

রনিল বিক্রমাসিংঘে প্রেসিডেন্ট পদে বসতে পারেন, আগেই এমন অনুমান করেছিলেন বিশেষজ্ঞরা। গত তিন মাসে আর্থিক সংকট তীব্রতর হয়েছে দ্বীপরাষ্ট্রে। জানা গিয়েছে, সংসার চালাতে দেহ ব্যবসায় নামছেন মহিলারা। রাজধানী কলম্বোয় ছাতার মতো গজিয়ে উঠছে নিষিদ্ধপল্লি। শ্রীলঙ্কার চরম আর্থিক সংকটে পরিবারকে বাঁচাতে নিষিদ্ধ এই পেশাকেই আঁকড়ে ধরছেন মহিলারা। শুধু টাকা নয়, প্রয়োজনীয় সামগ্রী, ওষুধ কিনতে শরীর বিক্রি করছেন তাঁরা। তাই প্রেসিডেন্টের কুরসিতে বসেও খুশি হওয়ার সময় নেই বিক্রমসিংহের। সমস্যা সমাধানের উপায় বের করাই তাঁর কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। 

[আরও পড়ুন: শিশুকে কুকুরে কামড়ানোর ‘বদলা’, এলাকার ২৯টি সারমেয়কে গুলি করে হত্যা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement