shono
Advertisement

‘বোমা মেরে উড়িয়ে দেব’, আমেরিকাকে হুমকি পুতিন ঘনিষ্ঠ আইনপ্রণেতার

ক্রমেই জোরালো হচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা।
Posted: 10:54 AM May 30, 2023Updated: 02:30 PM May 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া-ইউক্রেন সংঘাতে ক্রমেই জোরালো হচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা। শত চেষ্টা সত্ত্বেও প্রাক্তন সোভিয়েত দেশটিতে কিছুতেই নিভছে না সংঘর্ষের আগুন। এহেন পরিস্থিতিতে এবার আমেরিকায় মিসাইল হামলার হুমকি দিয়েছেন পুতিন ঘনিষ্ঠ আইনপ্রণেতা আন্দ্রে গুরুলিয়ভ।

Advertisement

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, আলাস্কায় মিসাইল হামলার হুমকি দিয়েছেন ‘স্টেট ডুমা’র পুতিন ঘনিষ্ঠ সদস্য আন্দ্রে গুরুলিয়ভ। তাঁর কথায়, “শত্রু কখন আক্রমণ করবে সেই অপেক্ষায় না থেকে আগেই বিপদের মোকাবিলা করা উচিত।” আমেরিকাকে হুমকি দিয়ে তাঁর বক্তব্য, “এই মুহূর্তে টেক্সাসে হামলার প্রয়োজন নেই। গোটা আমেরিকাই আমাদের পরমাণু অস্ত্রের আওতায় আছে। আমি মনে করিয়ে দিতে চাই, আলাস্কা কিন্তু খুব কাছেই। গোটা কয়েক ব্রিগেডের হাতে যা মিসাইল রয়েছে তাতেই আলাস্কা ধুলোয় মিশে যাবে।”

[আরও পড়ুন: ‘ক্ষমা চাইলে তবেই আলোচনা’, কোণঠাসা ইমরানকে শর্ত পাক সরকারের]

উল্লেখ্য, স্টেট ডুমা হচ্ছে রুশ জাতীয় আইনসভা বা ফেডারেশন অ্যাসেম্বলির নিম্নকক্ষ। ফলে আন্দ্রে গুরুলিয়ভের মন্তব্য যে কতটা তাৎপর্যপূর্ণ তা বলাই বাহুল্য। বিশ্লেষকদের মতে, এখনও ইউক্রেনে যুদ্ধ হচ্ছে বলে রুশ জনতাকে বলছেন না প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওই সংঘাতকে বারবার ‘বিশেষ সামরিক অভিযান’ বলে দাবি করেছেন তিনি। তবে এখন পরিস্থিতি ভিন্ন। ইউক্রেনে (Ukraine) দ্রুত লড়াই শেষ হওয়ার কোনও সম্ভাবনা নেই। তাই রুশ জনতার মনে জাতীয়তাবাদ উসকে দিতে এবার ডুমাকে আশ্রয় করেছেন পুতিন।

উল্লেখ্য, গত বছরই ইউক্রেনকে অত্যাধুনিক ‘হিমারস রকেট সিস্টেম’ দেওয়ার কথা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার আগে অবশ্য তিনি বলেছিলেন যে রুশ ভূখণ্ডে হামলা চালানোর মতো দূরপাল্লার কোনও অস্ত্র কিয়েভকে দেওয়া হবে না। কিন্তু শেষমেশ অবস্থান বদল করে ওয়াশিংটন। পালটা, ইউক্রেনকে এহেন হাতিয়ার দিলে ফল ভুগতে হবে বলে হুমকি দেয় রাশিয়া।

[আরও পড়ুন: একের পর এক বিস্ফোরণ, মুহুর্মুহু সাইরেনে কিয়েভ যেন নরককুণ্ড]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement