shono
Advertisement

Russia-Ukraine War: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে রাষ্ট্রসংঘের মহাসচিবের সফর চলাকালীন মিসাইল হানা রাশিয়ার

রুশ হামলার তীব্র নিন্দা করেছেন জেলেনস্কি।
Posted: 12:46 PM Apr 29, 2022Updated: 12:46 PM Apr 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’মাস ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) বন্ধ হওয়ার উপক্রম নেই। যুদ্ধ বিধ্বস্ত পরিস্থিতি খতিয়ে দেখতে ইউক্রেনে পা রেখেছেন রাষ্ট্রসংঘের (United Nations) মহাসচিব আন্তোনিও গুতেরেস (Antonio Guterres)। বৃহস্পতিবার তাঁদের খুব কাছেই বোমা ফেলেছে রুশ বাহিনী, এমনটাই দাবি করেছেন রাষ্ট্রসংঘের মুখপাত্র। জানা গিয়েছে গোটা ঘটনায় স্তম্ভিত আন্তোনিও গুতেরেস।

Advertisement

বৃহস্পতিবারই ইউক্রেন পৌঁছন রাষ্ট্রসংঘের মহাসচিব এবং বিশেষ পরিদর্শনকারী দল। তবে রাষ্ট্রসংঘের মুখপাত্র স্যাভিয়ানো আব্রিউ জানিয়েছেন, রুশ গোলাবর্ষণে কেউ হতাহত হননি। তিনি বলেছেন, “আমরা জানি এটা যুদ্ধক্ষেত্র। কিন্তু আমরা যে এলাকায় রয়েছি সেখানে হামলা হয়েছে। এই ঘটনার কারণেই আমরা আরও আশ্চর্য হয়েছি।” তবে যে স্থানে হামলা হয়েছে সেখান থেকে ঠিক কত দূরে ছিলেন মহাসচিব, তা জানান হয়নি রাষ্ট্রসংঘের তরফে।

[আরও পড়ুন: সাতসকালে দিল্লির চিত্তরঞ্জন পার্কে এনকাউন্টার, পুলিশের গুলিতে জখম এক দুষ্কৃতী]

যথারীতি রাষ্ট্রসংঘের মহাসচিবের উপর রুশ হামলার নিন্দা করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, “রাষ্ট্রসংঘের মহাসচিব এবং তাঁর দলের সঙ্গে আমাদের বিশেষ বৈঠক ছিল। কিয়েভে সেই বিশেষ বৈঠক শেষ হতে না হতেই রাশিয়া মিসাইল হানা চালায়।” জানা গিয়েছে, দু’টি মিসাইল হানা চালানো হয়েছে। জেলেনস্কি আরও জানিয়েছেন, “রুশ নেতৃত্ব রাষ্ট্রসংঘ এবং তার সঙ্গে সম্পর্কিত সব সংগঠনের সম্মানহানি করতে চাইছে।” তিনি মনে করেন, অবিলম্বে এই ঘটনার যোগ্য জবাব দেওয়া উচিত।

প্রসঙ্গত, গত মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন আন্তোনিয়ো গুতেরেস। মানবাধিকার রক্ষার্থে আজভস্টল স্টিল প্লান্ট থেকে নাগরিকদের নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য রাষ্ট্রসংঘ এবং রেড ক্রসের হস্তক্ষেপে রাজি হয়েছিলেন পুতিন। ইতিমধ্যে জানা গিয়েছে, ইউক্রেনের শেভচেঙ্কো শহরে আবার মিসাইল হানা চালিয়েছে রাশিয়া। সেই কারণে সতর্কতা জারি করে জেলেনস্কি বলেছেন, “যুদ্ধ বন্ধ হয়ে গিয়েছে, এমনটা মনে করার কোনও কারণ নেই।” কিয়েভ সংলগ্ন এলাকা থেকে সেনা সরিয়ে নিয়ে যাওয়ার পরে এটাই প্রথম হামলা বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: যৌন নিগ্রহ নিয়ে বৈঠকের মাঝেই পার্লামেন্টে বসে পর্ন দেখতে ব্যস্ত ব্রিটিশ এমপি!]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement