shono
Advertisement

ইউক্রেনে মহিলাকে গণধর্ষণ, চার বছরের শিশুর যৌন হেনস্তার গুরুতর অভিযোগ রুশ সেনার বিরুদ্ধে

রাশিয়ার সেনার বিরুদ্ধে বারবারই যৌন অপরাধের অভিযোগ উঠেছে।
Posted: 10:54 AM Mar 15, 2023Updated: 10:54 AM Mar 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক বছর পেরিয়ে গেলেও এখনও জারি ইউক্রেন-রাশিয়া (Ukraine-Russia) যুদ্ধ। বারবার রুশ সেনার বিরুদ্ধে অমানবিক নৃশংসতার অভিযোগ তুলেছে কিয়েভ (Kyiv)। ফের নয়া অভিযোগ জানাল ইউক্রেন। এক চার বছরের শিশুকে যৌন নির্যাতন ও তার মা’কে বন্দুক দেখিয়ে গণধর্ষণের ভয়ংকর অভিযোগ উঠল দুই রুশ সৈন্যের বিরুদ্ধে। সব মিলিয়ে এই ধরনের অপরাধে অভিযুক্ত ১২ জন সেনাকর্মী।

Advertisement

এই ধরনের অভিযোগ নতুন নয়। রুশ (Russia) সেনার বিরুদ্ধে ইউক্রেনে একের পর যৌন অপরাধের অভিযোগ উঠেছে আগেই। সম্প্রতি ইউক্রেন প্রশাসনের সূত্রে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্চে কিয়েভের ব্রোভারি জেলার চারটি বাড়িতে একই ধরনের অপরাধের অভিযোগ রয়েছে পঞ্চদশ ‘সেপারেট মোটরাইজড রাইফেল ব্রিগেডে’র বিরুদ্ধে। উল্লেখ্য, এই বাহিনীই রুশ সেনার একমাত্র শান্তিরক্ষাকারী বাহিনী।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক এই অভিযোগ নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি। এদিকে বাহিনীর দুই পদস্থ আধিকারিকের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা জানিয়েছেন, তাঁরাও এই বিষয়ে কোনও সাহায্য করতে পারবেন না।

[আরও পড়ুন: কৃষ্ণসাগরের উপকূলে মার্কিন ড্রোনের নজরদারি, উড়িয়ে দিল রুশ যুদ্ধবিমান]

অভিযোগ, কিয়েভ দখল করতে বারবার চেষ্টা করেও ব্যর্থ হওয়ার পর কিছুদিন আগেই ব্রোভারি জেলায় ঢুকে পড়ে অবাধ লুটপাট ও যৌন অত্যাচার চালিয়েছে রুশ সেনা। উদ্দেশ্য, এখানকার জনগণকে আতঙ্কিত করে তোলা। এমনও শোনা যাচ্ছে, গত সোমবার সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছিল। মদ্যপ অবস্থায় বহু রুশ সেনাকর্মী সেদিন বাড়ির দরজা ভেঙে একটি পরিবারের উপরে ঝাঁপিয়ে পড়ে। সেখানেই এক চার বছরের শিশুকে যৌন হেনস্তা করা হয়। তার মা’কে গণধর্ষণ করার পাশাপাশি ধাতব লাঠি দিয়ে মারধর করে তার বাবাকেও। সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছে রাশিয়া। কিন্তু তবুও রুশ সেনার বিরুদ্ধে গুরুতর অভিযোগ ঘিরে চাঞ্চল্য ক্রমেই বাড়ছে।

[আরও পড়ুন: ফের নিয়ম ভেঙে পুলিশের ধমক খেলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, এবার কী করলেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement