shono
Advertisement
S Jaishankar

'চিনের সঙ্গে সবকিছু ঠিকঠাক নেই', ড্রাগনকে তোপ দেগে LAC নিয়ে উদ্বেগ জয়শংকরের গলায়

চিন সমস্যার '৭৫ শতাংশ সমাধান'-এর ব্যাখ্যা দিলেন বিদেশমন্ত্রী।
Published By: Amit Kumar DasPosted: 11:56 AM Sep 25, 2024Updated: 12:16 PM Sep 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগে বিদেশমন্ত্রী এস জয়শংকর জানিয়েছিলেন, ভারত-চিন সীমান্ত সমস্যার ৭৫ শতাংশ সমাধান হয়ে গিয়েছে। তবে সেই মন্তব্য থেকে পিছু হঠে এবার বিদেশমন্ত্রী জানালেন, 'চিনের সঙ্গে সবকিছু ঠিকঠাক চলছে না।' পাশাপাশি জানালেন, '৭৫ শতাংশ সমাধান' মন্তব্য আসলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনার পিছু হঠার আলোচনা প্রসঙ্গে ছিল। তবে অন্যান্য ক্ষেত্রে আরও বহু সমস্যা রয়ে গিয়েছে।

Advertisement

আমেরিকার মাটিতে চিন ও ভারতের মধ্যে খারাপ সম্পর্কের অতীত তুলে ধরে জিনপিং প্রশাসনকে তোপ দাগেন বিদেশমন্ত্রী। বলেন, চুক্তি থাকা সত্ত্বেও কোভিডকালে সব চুক্তি লঙ্ঘন করে সীমান্তে বিপুল পরিমাণ সেনা মোতায়েন করেছিল চিন। এই ঘটনার ফলে দুই দেশের মধ্যে সংঘাতের পরিস্থিতি তৈরি হবে সেটা জেনেই এই ঘটা ঘটিয়েছিল ওরা। আর সেটাই হয়েছিল। লাদাখের গালওয়ানে ভারত ও চিন সেনার মুখোমুখি সংঘাতে দুই দেশের একাধিক জওয়ান প্রাণ হারান। এস জয়শংকর স্বীকার করে নেন, চিনের আগ্রাসন নীতির জেরে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নষ্ট হয়েছে।

এছাড়া দুই দেশের সাম্প্রতিক পরিস্থিতি প্রসঙ্গে জয়শংকর বলেন, যে সব জায়গা নিয়ে মূলত চিনের সঙ্গে ভারতের বিবাদ ছিল, সেখানকার সমস্যা কিছুটা মিটেছে। তবে চ্যালেঞ্জগুলি রয়েই গিয়েছে। এখনও সীমান্তে টহলদারি নিয়ে দুই দেশের বিবাদ রয়েছে। পাশাপাশি চিনকে পরামর্শ দিয়ে জয়শংকর বলেন, দুই দেশের সম্পর্ক তখনই স্বাভাবিক হবে যখন সীমান্ত থেকে সেনা পিছিয়ে নেবে প্রতিবেশী দেশ।

প্রসঙ্গত, ২০২০ সালের জুনের পরই গালওয়ান উপত্যকায় ৩ হাজার ৪৮৮ কিমি জুড়ে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় রীতিমতো যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়। গত সাড়ে তিন বছরে একাধিকবার সংঘর্ষে জড়িয়েছে ভারত ও চিন। ২০২২ সালের ৯ ডিসেম্বর তাওয়াং অঞ্চলে নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করার অভিযোগ উঠেছিল লালফৌজের বিরুদ্ধে। শুধু লাদাখ নয়, অরুণাচলেও একই আগ্রাসন নীতি জারি রেখেছে লালফৌজ। এই ইস্যুতেই এবার মুখ খুললেন বিদেশমন্ত্রী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিদেশমন্ত্রী জানালেন, 'চিনের সঙ্গে সবকিছু ঠিকঠাক চলছে না।'
  • চিনের সঙ্গে বহু ক্ষেত্রে সমস্যা রয়ে গিয়েছে বলে দাবি এস জয়শংকরের।
  • জয়শংকর স্বীকার করে নেন, চিনের আগ্রাসন নীতির জেরে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নষ্ট হয়েছে।
Advertisement