shono
Advertisement

মার্কিন মুলুকে ইতিহাস, জাতিভেদকে নিষিদ্ধ করল এই শহর

এই আইনের বিরোধিতা করেছে হিন্দু আমেরিকান ফাউণ্ডেশন।
Posted: 12:41 PM Feb 22, 2023Updated: 03:12 PM Feb 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম মার্কিন শহর হিসাবে জাতপাতের ভেদাভেদকে (Caste Discrimination) নিষিদ্ধ করল সিয়াটল। মঙ্গলবারই সিয়াটলের সিটি কাউন্সিলে পাশ হয়েছে ঐতিহাসিক প্রস্তাব। উচ্চ বর্ণের হিন্দু ইন্দো-মার্কিন রাজনীতিবিদ ক্ষমা সাওয়ান্ত এই প্রস্তাব এনেছিলেন। ৬-১ ভোটে কাউন্সিলে পাশ হয় এই প্রস্তাব। দেশের নানা প্রান্তে এই নয়া নির্দেশিকা ছড়িয়ে দিতে চায় সিয়াটলের (Seattle) স্থানীয় প্রশাসন।

Advertisement

কী এই ঐতিহাসিক প্রস্তাব? বেশ কিছুদিন ধরেই আমেরিকার (USA) নানা শিক্ষা প্রতিষ্ঠানে বর্ণবৈষম্যকে নিষিদ্ধ করা হয়েছে। সেখান থেকেই অনুপ্রাণিত হয়ে প্রস্তাব পেশ করেন ক্ষমা। আমেরিকা যুক্তরাষ্ট্রে প্রথমবার প্রশাসনের তরফে আইন করে বর্ণবৈষম্য নিষিদ্ধ করা হল। ক্ষমা বলেছেন, “এবার এই আইনের বিষয়ে গোটা দেশে প্রচার করতে চাই।” 

[আরও পড়ুন: ‘সংবাদমাধ্যমকে স্বাধীনভাবে কাজ করতে দিন’, BBC’র পাশে দাঁড়িয়ে ভারতকে বার্তা ব্রিটেনের]

এই প্রস্তাব পেশ হওয়ার পরেই সমর্থন জানিয়েছিলেন মার্কিন কংগ্রেসের সদস্যা প্রমীলা জয়পাল। ইন্দো-মার্কিন রাজনীতিবিদ বলেন, “আমেরিকা-সহ বিশ্বের কোনও প্রান্তেই বর্ণবৈষম্য থাকা উচিত নয়। ভেদাভেদের এই প্রথাকে অবশ্যই নিষিদ্ধ করা দরকার।” এই আইন পাশের নেপথ্যে সক্রিয় ভূমিকা নিয়েছে ৩০টি আম্বেদকরীয় সংগঠন।

তবে প্রথম থেকেই এই প্রস্তাবের তীব্র বিরোধিতা করেছে হিন্দু আমেরিকান ফাউণ্ডেশন। তাদের দাবি, এই প্রস্তাব পাশ করে আসলে জাতিবিদ্বেষকেই উসকে দেওয়া হবে। আমেরিকার সকল নাগরিকের তুলনায় খাটো করে দেখা হবে দক্ষিণ এশীয়দের। সকল নাগরিকের মধ্যে সমতা বজায় রাখতে গিয়ে আসলে ক্ষতিই করবে এই নয়া আইন। 

[আরও পড়ুন: এবার ফ্রিজ হল অনুব্রতর পরিচারকের ব্যাংক অ্যাকাউন্ট, এত টাকার উৎস কী? তদন্তে CBI]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement