Advertisement

শরীর দেখানো যাবে না! আফগান মহিলাদের খেলাধূলায় নিষেধাজ্ঞা জারি তালিবানের

06:29 PM Sep 08, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবানের (Taliban Terror) দখলে গোটা আফগানিস্তান (Afghanistan)। আশরাফ ঘানি সরকারের পতনের পর গঠিত হয়ে গিয়েছে নয়া তালিবান সরকারও। আর এবার আফগানিস্তানে একের পর এক নিষেধাজ্ঞা জারি হতে শুরু হল। বুধবার সেদেশে মহিলাদের যেকোনও ধরনের খেলায় অংশগ্রহণে নিষেধাজ্ঞা জারি করল তালিবানরা।

Advertisement

ক্রিকেট-সহ যেকোনও খেলার ক্ষেত্রেই মহিলাদের শরীর উন্মুক্ত হয়ে যায়। আর তাই কোনও খেলার সঙ্গেই আফগান মহিলাদের যুক্ত থাকার দরকার নেই। তালিবানের কালচারাল কমিশনের ডেপুটি হেড আহমাদুল্লাহ ওয়াসিক সংবাদমাধ্যমকে দেওয়া বিবৃতিতে এই ফতোয়ার কথা জানায়।

 

[আরও পড়ুন: Taliban Terror: ‘শরিয়ত আইনেই জীবন চলবে আফগানিস্তানে’, সরকার গঠনে পর বার্তা তালিবান সুপ্রিমোর]

এর আগে মহিলাদের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা নিয়েও ফতোয়া জারি করেছিল তালিবান জঙ্গিগোষ্ঠী। কেবলমাত্র মহিলা শিক্ষকরাই ছাত্রীদের পড়াতে পারবেন। সেটা কোনওভাবে সম্ভব না হলে বয়স্ক শিক্ষক যার চরিত্রে কোনও দাগ নেই, কেবল তিনিই ছাত্রীদের পড়ানোর দায়িত্ব নিতে পারবেন। এছাড়া বেসরকারি আফগান বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্রীদের সমসময় বোরখা এবং নিকাব পড়তে হবে। শুধু তাই নয়, পাশাপাশি বসতে পারবে না ছেলে-মেয়েরা। মাঝে অবশ্যই পর্দা থাকতে হবে। আর এসবের পর এবার জারি হল নয়া এই ফতোয়া।

প্রসঙ্গত, মঙ্গলবার রাতে তাদের নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেছে তালিবান। আফগানভূমে তালিবান সরকারের প্রধানমন্ত্রী হচ্ছে মহম্মদ হাসান আখুন্দ। ডেপুটি প্রধানমন্ত্রী পদে বসছে মোল্লা আবদুর ঘানি বরাদর। তবে সে একা নয়, দ্বিতীয় ডেপুটি হচ্ছে মৌলবি হানাফি। বিদেশমন্ত্রী হচ্ছে আবাস স্তানিকজাই, প্রতিরক্ষা মন্ত্রী পদে বসছে মোল্লা ইয়াকুব। স্বরাষ্ট্রমন্ত্রী হচ্ছে সিরাজউদ্দিন হাক্কানি। সেই সঙ্গে শিক্ষামন্ত্রীর দায়িত্বে মুনির। তবে এটা আপাতত কার্যনির্বাহী ক্যাবিনেট বলে জানিয়েছে তালিবানের মুখপাত্র।

[আরও পড়ুন: ‘পিএইচডি, মাস্টার্স ডিগ্রি মূল্যহীন! মোল্লারাই শ্রেষ্ঠ’, মন্তব্য তালিবানের নতুন শিক্ষামন্ত্রীর]

Advertisement
Next