shono
Advertisement

বিদেশি মুদ্রা লেনদেনে নিষেধাজ্ঞা, তালিবানি ফতোয়ায় বিপাকে আফগান জনতা

যুদ্ধজর্জর আফগানিস্তানে ক্রমেই বাড়ছে অর্থনৈতিক বিপর্যয়।
Posted: 01:31 PM Nov 03, 2021Updated: 01:31 PM Nov 03, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধজর্জর আফগানিস্তানে ক্রমেই বাড়ছে অর্থনৈতিক বিপর্যয়। তালিবানের (Taliban) দখলে চলে যাওয়া দেশটিতে দ্রুত ফুরিয়ে আসছে খাদ্য ও অন্যান্য জীবনদায়ী রসদ। এহেন পরিস্থিতিতে দেশটিতে এবার বিদেশি মুদ্রার লেনদেনে নিষেধাজ্ঞা জারি করল তালিবান।

Advertisement

[আরও পড়ুন: ‘জলবায়ুর পরিবর্তন বড় বিপদ’, গ্লাসগোর সম্মেলনে বিশ্বকে সতর্ক করলেন মোদি]

গত আগস্ট ,আসে আফগানিস্তান দখল করে তালিবান। তড়িঘড়ি ফৌজ প্রত্যাহার করে নেয় আমেরিকা। তবে রাজনৈতিক ডামাডোলে আফগান কেন্দ্রীয় ব্যাংকের সমস্ত টাকা নিজের দখলে রেখেছে ওয়াশিংটন। এই অবস্থায় দৈনন্দিন লেনদেন মেটাতে ডলার কিংবা পাকিস্তানি টাকা ব্যবহার করছিলেনে আম আফগানরা। এবার তা বন্ধের ফতোয়া জারি করল তালিবান। মঙ্গলবার থেকে আফগানিস্তানে নিষিদ্ধ হয়েছে অন্য কোনও দেশের মুদ্রা ব্যবহার। এর ফলে রীতিমতো বিপাকে পড়েছে সাধারণ মানুষ। আশরফ ঘানি সরকারের পতনের জেরে যে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে তার জেরে আফগানিস্তানের মুদ্রা ‘আফগানি’র মূল্য দ্রুত পড়েছে। বেশ কিছু জায়গায় তা নিতেও চাইছেন না ব্যবসায়ীরা।

টুইন টাওয়ার হামলার পর প্রায় দু’দশক ধরে আফগানিস্তানে জঙ্গিদের বিরুদ্ধে লড়াই চালিয়েছে আমেরিকা। সেই সময় থেকেই দেশে মার্কিন ডলার লেনদেনের পরিমাণ বাড়ে। এছাড়া দীর্ঘ দিন ধরেই পাক সীমান্তবর্তী এলাকায় পাকিস্তানি মুদ্রা ব্যবহারও বহুল প্রচলিত। মঙ্গলবারের পর থেকে সে সব নিষিদ্ধ হয়ে গেল। এবার থকে ভিন দেশের মুদ্রা ব্যবহার করলেই শাস্তি দেওয়া হবে। দেশের ভেঙে পড়া অর্থনীতিকে কিছুটা চাঙ্গা করতে ‘আফগানি’ ব্যবহারের ফতোয়া জারি করা হয়েছে বলে জানিয়েছে তালিবান।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট আফগানিস্তান দখল করে তালিবান। নতুন করে শুরু হয় অন্ধকার যুগের। তারপর থেকেই আশঙ্কিত গোটা বিশ্ব। তালিবানি তাণ্ডবের (Taliban Terror) বীভৎস চেহারা সারা বিশ্বকে দেখতে হয়েছে। প্রাণ বাঁচাতে রাস্তায় উন্মত্তের মতো ছুটেছে সাধারণ মানুষ। বিশিষ্টরাও বাদ যাননি। তারপর থেকেই চরম অর্থ-সামাজিক ও অর্থনৈতিক বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে আফগানিস্তান।

[আরও পড়ুন: অভাব বড় বালাই! তালিবান জমানায় সংসার বাঁচাতে ছোট্ট মেয়েদের ‘বিক্রি’ করে দিচ্ছেন আম আফগানরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement