shono
Advertisement

ইদের উৎসবেও শামিল হতে পারবেন না মহিলারা! আফগানিস্তানে জারি তালিবানি ফতোয়া

ক্ষমতায় আসার পর থেকে মহিলাদের অধিকার খর্ব করছে তালিবান।
Posted: 05:51 PM Apr 22, 2023Updated: 05:53 PM Apr 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের মহিলাদের অধিকারে কোপ আফগানিস্তানে (Afghanistan)! রমজান শেষে ইদের উৎসবে শামিল হতে পারবেন না মহিলারা। দল বেঁধে বাড়ির বাইরে পা রাখতে পারবেন না তাঁরা। এই মর্মে আফগানিস্তানের দুই প্রদেশে ফতোয়া জারি করেছে তালিবান (Taliban)। তবে গোটা আফগানিস্তানের জন্য এই নিয়ম কার্যকর করা হয়নি।

Advertisement

টুইটারে ভাইরাল হওয়া দু’টি নোটিস থেকে জানা গিয়েছে, উত্তর আফগানিস্তানের বাঘলান (Baghlan) প্রদেশ ও উত্তর-পূর্বের তক্ষর প্রদেশ মহিলাদের ইদ-উল-ফিতরের উৎসবে অংশ নিতে পারবে না। দল বেঁধে তাঁরা বাড়ির বাইরে বের হবেন না। তবে গোটা আফগানিস্তান নয়, দুই প্রদেশে এই নির্দেশিকা কার্যকর করা হয়েছে। কিন্তু কেন এই নির্দেশিকা, তা এখনও স্পষ্ট নয়।

 

[আরও পড়ুন: নিম্ন আদালতে বিচারক নিয়োগ পরীক্ষায় ভুল প্রশ্নের অভিযোগ, উচ্চ আদালতে ধাক্কা মামলাকারীর]

নতুন করে আফগানিস্তান (Afghanistan) দখল করার পর তালিবান (Taliban) আশ্বাস দিয়েছিল, এটা তালিবান ২.০। যারা নারী স্বাধীনতা, বাকস্বাধীনতার মতো বিষয়গুলিতে বিশ্বাস করে। কিন্তু সেই কথা যে স্রেফ কথার কথা, তা পরিষ্কার হয়ে গিয়েছিল কয়েক দিনের মধ্যেই। আফগানিস্তানে ক্ষমতায় আসার পর থেকে মহিলাদের অধিকার খর্ব করছে তালিবান। উচ্চশিক্ষায় কোপ পড়েছে। এমনকী. বাড়ির বাইরে বের হওয়ার আগেও জারি হয়েছে নিষেধাজ্ঞা। সম্প্রতি, বাগানওয়ালা কোনও রেস্তরাঁয় মহিলাদের যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। এবার ইদের উদযাপনেও অংশগ্রহণ থেকে বিরত রাখা হল মহিলাদের।

 

[আরও পড়ুন: রান্নাঘরে অগ্নিদগ্ধ স্ত্রী, বাঁচাতে গিয়ে ঝলসে পুকুরে ঝাঁপ স্বামীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement