shono
Advertisement

চিনকে চোখ রাঙিয়ে মালাবার মহড়ায় শক্তিপ্রদর্শন কোয়াড জোটের

সাগরে দাপট ভারতীয় নৌসেনার।
Posted: 02:18 PM Aug 22, 2023Updated: 02:18 PM Aug 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনকে চোখ রাঙিয়ে মালাবার মহড়ায় শক্তিপ্রদর্শন করল কোয়াড জোট। দশদিন ধরে সাগরে যুদ্ধকৌশল ঝালিয়ে নিল ভারত, অস্ট্রেলিয়া, জাপান ও আমেরিকার নৌবাহিনী। চিনকে কড়া বার্তা দেওয়াই এই মহড়ায় উদ্দেশ্য বলে মত বিশ্লেষকদের। 

Advertisement

১১ আগস্ট থেকে শুরু হয় মালাবার মহড়া। চলে ২১ আগস্ট পর্যন্ত। অস্ট্রেলিয়ার সিডনির পূর্ব উপকূলে ২৭তম মালাবার মহড়ায় ছিল ভারতের রণতরী আইএনএস কলকাতা, আইএনএস সহ্যাদ্রি, নজরদারি বিমান পি৮১। অস্ট্রেলিয়ার নৌসেনার তরফে ছিল রণতরী এইচএমএএস চাউলস ও এইচএমএএস ব্রিসবেন, আমেরিকার রণতরী রাফায়েল পেরাল্টা, জাপানের রণতরী জেএস শিরানুই। এছাড়াও ছিল অন্যান্য সাবমেরিন, যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ। এই মহড়ায় বিভিন্ন যুদ্ধাস্ত্র পরীক্ষার পাশাপাশি ঝালিয়ে নেওয়া হয়েছে যুদ্ধের কৌশলও।

[আরও পড়ুন: মহাকাশে কিমের ‘চোখ’, আমেরিকার উদ্বেগ বাড়িয়ে ছক উত্তর কোরিয়ার]

উল্লেখ্য, দক্ষিণ চিন সাগর ও ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে লালফৌজ ‘দাদাগিরি’ চালাচ্ছে। কমিউনিস্ট দেশের এই আগ্রাসানে বিপন্ন মুক্তবাণিজ্য পথ। এছাড়া বিভিন্ন দেশের নিরাপত্তাও বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই চিনকে কড়া বার্তা দিয়ে মহড়ায় নেমেছে শক্তিধর চার দেশ।

প্রসঙ্গত, আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং ভারত মিলে তৈরি হয়েছে ‘কোয়াড্রিল্যাটারাল সিকিউরিটি ডায়ালগ’বা কোয়াড জোট। বিশ্লেষকদের মতে, মূলত চিনকে নজরে রেখেই একজোট হয়েছে চারটি দেশ। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্বাধীনতা বজায় রাখতে বদ্ধপরিকর কোয়াড।

[আরও পড়ুন: BRICS নিয়ন্ত্রণে সম্প্রসারণের দাবি চিনের! ভারত কি পারবে ঠেকাতে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement