shono
Advertisement

জলের গভীরে কেমন আছে টাইটানিক? সামনে এল সম্পূর্ণ অবয়ব

দেখে নিন সেই ত্রিমাত্রিক ছবি ও ভিডিও।
Posted: 04:16 PM May 18, 2023Updated: 04:18 PM May 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৪ এপ্রিল, ১৯১২ সাল। ইংল্যান্ড থেকে নিউ ইয়র্ক যাওয়ার পথে ডুবে গিয়েছিল টাইটানিক (Titanic)। মৃত্যু হয়েছিল দেড় হাজারেরও বেশি যাত্রীর। ১১১ বছর আগের সেই ট্র্যাজেডি আজও যেন জীবন্ত। অতিকায় এক ‘অবাক জলযানে’র এমন মর্মান্তিক পরিণতি কার্যতই যেন পরিণত হয়েছে এক বিষাদগাথায়। টাইটানিকের ধ্বংসাবশেষ আজও শুয়ে রয়েছে সমুদ্রের তলদেশে। এবার প্রকাশ্যে এল সেই ধ্বংসাবশেষের সম্পূর্ণ ত্রিমাত্রিক অবয়ব। বুধবারই বিবিসির তরফে সেই ছবি প্রকাশ করেছে।

Advertisement

১৯৮৫ সালে প্রথমবার টাইটানিকের ধ্বংসাবশেষের সন্ধান মিলেছিল। কিন্তু আজ পর্যন্ত সেই বিরাট ধ্বংসাবশেষের ছবি তোলা সম্ভব হয়নি। ২০২২ সালে ডিপ সি ম্যাপিং কোম্পানি ম্যাগেলান লিমিটেড ও আটলান্টিক প্রোডাকশনসে এই সংক্রান্ত একটি তথ্যচিত্র তৈরি করে। আর সেই প্রোজেক্টে প্রায় ২০০ ঘণ্টা সময় ব্যয় করে ৭ লক্ষ ছবি তোলা হয় ভগ্নাবশেষটির। যাতে প্রতিটি কোণ থেকে তা দেখতে পাওয়া সম্ভব হয়। এরপর ডিজিটাল স্ক্যান করে সামনে আনা হল পূর্ণ অবয়ব।

[আরও পড়ুন: ‘রাহুল নয়, মোদিকে হারাতে প্রধানমন্ত্রীর মুখ করা হোক প্রিয়াঙ্কাকে’, দাবি বর্ষীয়ান কং নেতার]

অবশেষে সামনে এল সেই ছবি ও ভিডিও। ২০১২ সালে যে স্টেডিয়ামে অলিম্পিক খেলা হয়, সেই স্টেডিয়ামের প্রেক্ষাপটে টাইটানিকের অতিকায় ছবি দেখা যাচ্ছে। স্বাভাবিক ভাবেই নেটমাধ্যমে সাড়া ফেলেছে ওই ছবি ও ভিডিও।

[আরও পড়ুন: চাকা গড়াল পুরী-হাওড়া বন্দে ভারতের, ভিডিও কনফারেন্সে সবুজ পতাকা দেখালেন মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement