shono
Advertisement

ইজরায়েলের হানায় খতম হামাস হামলার মূলচক্রী, কোণঠাসা কুখ্যাত ‘জাবালিয়া ব্যাটালিয়ন’

উত্তর গাজার সংঘর্ষে মৃত্যু ৯ ইজরায়েলি জওয়ানের।
Posted: 06:33 PM Nov 01, 2023Updated: 06:37 PM Nov 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজায় প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাসের সঙ্গে তীব্র লড়াই চলছে ইজরায়েলের সেনার। তেল আভিভের বিমান হানায় মৃত্যু হয়েছে ৭ অক্টোবরের হামলার অন্যতম মূলচক্রী সেন্ট্রাল জাবালিয়া ব্যাটালিয়নের কমান্ডার ইব্রাহিম বিয়ারির। সেদিন এই জেহাদির নেতৃত্বেই ইহুদিভূমে ফিদায়েঁ জঙ্গিদের পাঠানো হয়েছিল। 

Advertisement

বুধবার ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (Israel Defense Force) তরফে জানানো হয়েছে, উত্তর গাজায় হামাসের সঙ্গে লড়াই চলছে ইজরায়েলি ফৌজের। ইজরায়েলের সেনাবাহিনীর পাঠানো যুদ্ধবিমানের হামালায় মঙ্গলবার মৃত্যু হয়েছে সেন্ট্রাল জাবালিয়া ব্যাটালিয়নের কমান্ডার ইব্রাহিম বিয়ারির। ৭ অক্টোবরের হামলার অন্যতম মূলচক্রী ছিল এই জেহাদি। এর নেতৃত্বেই ‘নুকভা’ জঙ্গিরা ইজরায়েলে ঢুকেছিল। হত্যালীলা চালিয়েছিল। এই হামলায় নিকেশ করা হয়েছে আরও হামাস জঙ্গিদের।

[আরও পড়ুন: গাজার মৃত্যু যুদ্ধের ‘ন্যায্য মূল্য’, আমেরিকাকে ‘হিরোশিমা’ মনে করাল ইজরায়েল]

আইডিএফ (IDF) আরও জানিয়েছে, উত্তর গাজায় (Gaza) অভিযান শুরু করার পর থেকে এই বিয়ারিই ইজরায়েলের বিরুদ্ধে সমস্ত কার্যকলাপ চালাচ্ছিল। এছাড়াও ২০০৪ সালে ইজরায়েলের আশদোদ বন্দরে যে জঙ্গি হামলা হয়েছিল তার মূলচক্রী ছিল বিয়ারি। সেই হামলায় প্রাণ হারিয়েছিলেন ১৩ জন ইজরায়েলি। বিগত দুই দশক ধরে তেল আভিভে রকেট হামলার জন্যও এই জেহাদি দায়ী। বলে রাখা ভালো, এর আগেও ইজরায়েলি সেনার আক্রমণে গাজায় নিহত হয়েছে হামাসের দুই বায়ুসেনা প্রধান।

এদিকে, উত্তর গাজায় চলা তীব্র সংঘাতে বুধবার সকালে মৃত্যু হয়েছে ইজরায়েলের ৯ সেনা জওয়ানের। গুরুতর আহত আরও দুই বলে জানিয়েছে আইডিএফ। ইজরায়েলের বুকে হামাসের হামলার পর থেকে গাজায় আক্রমণ চালাচ্ছে তেল আভিভ। গত শনিবার রাত থেকে গাজার ভুখণ্ডে ঢুকতে শুরু করেছে ইহুদি দেশটির ফৌজ। গুঁড়িয়ে দেওয়া হচ্ছে একের পর এক হামাসের ডেরা। ইতিমধ্যে ইজরায়েলের বিশাল ট্যাঙ্কবাহিনীও প্রবেশ করেছে সেখানে। উত্তর ও দক্ষিণ গাজাকে যুক্ত করা সালা-আল-দিন রোডে টহল দিচ্ছে ইজরায়েলি ট্যাঙ্ক। যার ফলে গাজার ওই লাইফলাইন সড়কটি কার্যত অবরুদ্ধ।  

[আরও পড়ুন: মুক্তির পথ রাফা! বিধ্বস্ত গাজা থেকে বেরলেন ৪০০ বিদেশি নাগরিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement