shono
Advertisement

এবার পুরীর আদলেই লন্ডনে জগন্নাথ মন্দির! আগামী বছরই শেষ হবে প্রথম পর্যায়ের নির্মাণকাজ

ব্রিটেনে এই প্রথম জগন্নাথদেবের মন্দির নির্মিত হবে।
Posted: 01:43 PM Apr 26, 2023Updated: 01:43 PM Apr 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লন্ডনের মাটিতে তৈরি হবে জগন্নাথদেবের মন্দির। এটিই হতে চলেছে ব্রিটেনের মাটিতে প্রথম জগন্নাথ মন্দির (Jagannath Temple)। পুরীর (Puri) জগন্নাথ মন্দিরের আদলেই মন্দিরটি নির্মিত হবে। আশা করা হচ্ছে, আগামী বছরের মধ্যেই মন্দিরের প্রথম পর্বের নির্মাণকাজ শেষ হয়ে যাবে। ইতিমধ্যেই এক ওড়িয়া ধনকুবের মন্দিরের জন্য ২৫০ কোটি টাকা অনুদান দিয়েছেন বলে জানা গিয়েছে।

Advertisement

ব্রিটেনের শ্রী জগন্নাথ সোসাইটির তরফে জানানো হয়েছে, ফিটনেস্ট গ্রুপ অব কোম্পানির প্রতিষ্ঠাতা বিশ্বনাথ পট্টনায়েক নামের ওই আন্তর্জাতিক বিনিয়োগকারী ২৫০ কোটির অনুদান দিতে সম্মত হয়েছেন। প্রাথমিক ভাবে ৭০ কোটি টাকা তিনি দেবেন বলে জানা গিয়েছে। ১৫ একর জমিতে ওই মন্দির তৈরি করা হবে। পরিকল্পনাও পাকা হয়ে গিয়েছে। অক্ষয় তৃতীয়ার দিন মন্দির নির্মাণের ঘোষণাও করা হয়েছে। এই উপলক্ষে জগন্নাথ কনভেনশনের আয়োজন করা হয়েছিল। সেখানে নিজেদের নাম নথিভুক্ত করেন ৬০০-রও বেশি ভক্ত।

[আরও পড়ুন: অগ্নিকাণ্ডের জেরে বিদ্যুৎ বিচ্ছিন্ন, মোবাইলের আলোয় অস্ত্রোপচার কলকাতা মেডিক্যাল কলেজে]

ওই কনভেনশনে বক্তব্য রাখেন পুরী মন্দিরের মহারাজা ও আদ্য সেবক গজপতি মহারাজ শ্রীদিব্যাসিংহ দেব। তাঁকে বলতে শোনা যায়, ”ভগবান জগন্নাথকে বহু ধর্মীয় সম্প্রদায়ই পুজো করেন, তাঁদের বিশ্বাস অনুযায়ী। বৌদ্ধ, জৈন, শিখরাও পুজো করেন তাঁকে। যা মনে করিয়ে দেয় আমরা সকলেও এক দিব্য পিতার সন্তান।”

[আরও পড়ুন: ‘মন কি বাতে’র শততম পর্ব সম্প্রচার বাধ্যতামূলক, কমিউনিটি রেডিও স্টেশনগুলিকে নির্দেশ কেন্দ্রের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement