shono
Advertisement

পালটা মারেই হারানো জমি দখল, বাখমুটের একাংশ পুনরুদ্ধারে সফল ইউক্রেন সেনা

'কাউন্টার অফেন্সিভ' কৌশলে রুশ সেনাকে আক্রমণ শানাচ্ছে জেলেনস্কি বাহিনী।
Posted: 07:22 PM Sep 11, 2023Updated: 07:22 PM Sep 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রুশ সেনাকে পালটা মার দিয়ে বাখমুট শহরের দক্ষিণ ও পূর্বের কিছু অঞ্চল দখল করল ইউক্রেন সেনা। গত দেড় বছর ধরে চলছে দু’দেশের রক্তক্ষয়ী সংঘাত। রণক্ষেত্রের ছবি পালটে ‘কাউন্টার অফেন্সিভ’ কৌশলে আক্রমণ শানাচ্ছে জেলেনস্কি বাহিনী। এবার পালটা আঘাতেই হারানো জমি ফিরে পেল কিয়েভ।  

Advertisement

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, রবিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভিডিও বার্তায় জানিয়েছেন, “ইউক্রেনের সেনা গত সপ্তাহে বাখমুটের (Bakhmut) দক্ষিণে অগ্রসর হয়েছিল। বাখমুটের পূর্ব অঞ্চলেও অভিযান চালানো হয়েছিল। রাশিয়ার সেনাকে পালটা মার দিয়ে ওই অঞ্চলগুলি পুনরুদ্ধার করা হয়েছে।” তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, “বাখমুট অঞ্চলেও অভিযান চালানো হচ্ছে। হ্যাঁ বাখমুটেও।” এই বিষয়ে ইউক্রেনের সেনার পক্ষ থেকে জানানো হয়েছে, “বাখমুটের দক্ষিণে অবস্থিত ক্লিশচিভকা গ্রাম পুনরুদ্ধার খুবই গুরুত্বপূর্ণ আমাদের কাছে। বাখমুট ফিরে পাওয়ার ক্ষেত্রে এটা আংশিক সাফল্য।”

[আরও পড়ুন: ‘গর্ব করার মতো কিছুই হয়নি’, জি-২০’র যৌথ বিবৃতি নিয়ে কটাক্ষ ইউক্রেনের]

উল্লেখ্য, গত মে মাসে পূর্ব ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর বাখমুট দখল করে রাশিয়া (Russia)। ৭০ হাজার নাগরিকের এই শহরের দখল নিতে প্রায় গত দশ মাস ধরে লড়াই চালায় রুশ সেনা। অন্যদিকে শহরটিকে ফিরে পেতে মরিয়া কিয়েভও (Kyiv)। চলছে জোর লড়াই। ফলে ‘নরককুণ্ডে’ পরিণত হয়েছে লড়াইয়ের অন্যতম কেন্দ্র বাখমুট।  

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে পালটা মারের তীব্রতা বাড়িয়েছে কিয়েভ। রাশিয়ার বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে ইউক্রেনের ত্রাতা হয়েছে আমেরিকা। অত্যাধুনিক অস্ত্র দিয়ে জেলেনস্কি বাহিনীকে শক্তি জোগাচ্ছে হোয়াইট হাউস। কয়েকদিন আগেই ‘কাউন্টার অফেন্সিভ’-এর তীব্রতা আরও বাড়াতে ফের কিয়েভের জন্য বড় অঙ্কের সামরিক প্যাকেজ ঘোষণা করেছে বাইডেন প্রশাসন।

[আরও পড়ুন: ভারতে ফ্রি প্রেস, মানবাধিকার ইস্যু তুলেছেন মোদির সামনে, ভিয়েতনাম পৌঁছে দাবি বাইডেনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement