shono
Advertisement

‘ভারতের সহযোগিতা খুব দরকার’, ডোভালকে ফোন ইউক্রেনের প্রেসিডেন্ট দপ্তরের

ইউক্রেনের বিরুদ্ধে আক্রমণের তীব্রতা বাড়াতে পারে রাশিয়া, অনুমান বিশেষজ্ঞদের।
Posted: 04:10 PM Feb 22, 2023Updated: 04:10 PM Feb 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সহযোগিতা খুবই প্রয়োজন-এই বার্তা দিয়ে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে (Ajit Doval) ফোন করল ইউক্রেন প্রেসিডেন্টের দপ্তর। বুধবার দুপুরে ভারতে ফোন করেন ভলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelensky) অফিস সচিব অ্যান্ড্রি ইয়েরমাক। প্রসঙ্গত, গতকালই আক্রমণাত্মক ভাষণ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। বিশেষজ্ঞদের মতে, এবার আরও মরিয়া আক্রমণ শানাতে চলেছে রাশিয়া।

Advertisement

ইউক্রেন (Ukraine) প্রেসিডেন্ট জেলেনস্কির দপ্তর থেকে অজিত ডোভালকে বলা হয়, “ভারতের সহযোগিতা আমাদের খুব দরকার। সীমান্ত পরিস্থিতি ও দেশের সার্বভৌমত্ব নিয়ে আমাদের নীতিকে আপনারা সমর্থন করবেন বলেই বিশ্বাস করি। রুশ ভূখণ্ডের এক সেন্টিমিটারও আমাদের দখলে নেই। শুধু নিজেদের ভূখণ্ড ফেরত চাই।” 

[আরও পড়ুন: ভ্যালেন্টাইনস ডে-তে শাশুড়িকে নিয়ে পালাল জামাই, আদালতের দ্বারস্থ ‘হতভম্ব’ শ্বশুর]

ইয়েরমাক আরও বলেছেন, “প্রত্যেক দেশের অখণ্ডতাকে সম্মান করা খুবই জরুরি। অন্য কোনও দেশ যদি সেখানে আঘাত হানে, তাহলে সকলেরই উচিত রুখে দাঁড়ানো।” তিনি সাফ জানান, যুদ্ধবিরতির মতো সাময়িক সমাধান চায় না ইউক্রেন। দেশের মাটি থেকে রুশ সেনা পাকাপাকিভাবে বিদায় নিক, এমনটাই চান ইয়েরমাক।

প্রায় এক বছর ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War)। এই পরিস্থিতিতে বরাবর নিরপেক্ষ অবস্থান নিয়েছে ভারত। সেই সঙ্গে যুদ্ধ বন্ধের পরামর্শ দিয়েছে দুই দেশকে। একাধিকবার ইউক্রেন ও রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে কথাও বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে ইউক্রেনের তরফে সরাসরি সহযোগিতা চেয়ে এই প্রথমবার ফোন এল ভারতে। এখনও ভারতের তরফে এই কথোপকথন নিয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

[আরও পড়ুন: লজ্জা! সোনুর উপর হামলায় বেজায় ক্ষিপ্ত শান, অভিযুক্ত বিধায়কের ছেলে!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement