shono
Advertisement

বাখমুটের ‘নরককুণ্ডে’ গোপন অভিযান, ইউক্রেনের চপার ভেঙে নিহত অন্তত ৬

রক্তক্ষয়ী লড়াইয়ে দু'দেশই হারিয়েছে হাজার হাজার সৈন্য।
Posted: 10:30 AM Aug 31, 2023Updated: 10:30 AM Aug 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুতেই থামছে না রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ। রক্তক্ষয়ী লড়াইয়ে দু’দেশই হারিয়েছে হাজার হাজার সৈন্য। আর্থিক ক্ষতির পরিমাণ মাথা ঘুরিয়ে দেওয়ার মতো। তবুও পিছপা হতে রাজি নয় কেউই। তবে, শুরুর দিকে বেকায়দায় পড়লেও পালটা মার শুরু করেছে জেলেনস্কি বাহিনী। এবার রাশিয়ার দখলে থাকা বাখমুট শহরে এক গোপন অভিযানে গিয়ে দুর্ঘটনাগ্রস্ত হয়েছে দু’টি হেলিকপ্টার। ঘটনায় নিহত অন্তত ছয়।

Advertisement

রয়টার্স সূত্রে খবর, গত মঙ্গলবার রাশিয়ার দখলে থাকা বাখমুট শহরে দুর্ঘটনাগ্রস্ত হয় ইউক্রেনীয় ফৌজের দু’টি এমআই-৮ হেলিকপ্টার। টেলিগ্রামে জারি করা এক বিবৃতিতে ইউক্রেনের সেনা জানিয়েছে, চপারের আরোহীরা বাখমুটে একটি গোপন অভিযান চালাচ্ছিলেন। তবে কী ধরনের অভিযান, তা খোলসা করে বলা হয়নি। বলে রাখা ভাল, গত মে মাসে পূর্ব ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর বাখমুট দখল করেছে রাশিয়া (Russia)। প্রায় দশ মাস ধরে ৭০ হাজার নাগরিকের এই শহরের দখল নিতে লড়াই চালায় রুশ সেনা। তবে, শহরটি ফিরে পেতে মরিয়া কিয়েভ। চলছে জোর লড়াই। ফলে ‘নরককুণ্ডে’ পরিণত হয়েছে বাখমুট।

[আরও পড়ুন: ‘পাগল বাইডেনের কারণে তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি বাড়ছে’, তীব্র কটাক্ষ ট্রাম্পের]

তাৎপর্যপূর্ণ ভাবে, এই বাখমুটকে কেন্দ্র করেই সংঘাত তুঙ্গে পৌঁছেছিল রুশ সেনা ও ওয়াগনার বাহিনীর মধ্যে। সদ্য নিহত ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের নাম উঠে এসেছিল শিরোনামে। তিনি অভিযোগ করেছিলেন, তাঁরা বাখমুটে লড়াই চালালেও মস্কোর থেকে প্রয়োজনীয় গোলাবারুদের জোগান দিচ্ছিল না।

উল্লেখ্য, রাশিয়ার সঙ্গে দেড় বছর ধরে চলা যুদ্ধে ক্রমেই উলটো ছবিটা জোরালো হচ্ছে। পালটা মার দিতে ফের রুশ বিমানবন্দরে একাধিক ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। মঙ্গলবার গভীর রাতেও রাশিয়ার মাটিতে বড় ড্রোন হামলা চালায় জেলেনস্কি বাহিনী। যেখানে বছর দেড়েক যুদ্ধ করেও জয়ের হাসি হাসতে পারেননি পুতিন (Vladimir Putin), সেখানে নতুন করে আশঙ্কা ছড়াচ্ছে মস্কোর দিকে ইউক্রেনের (Ukraine) এমন লাগাতার ড্রোন হানায়।

[আরও পড়ুন: নাইজারের পর গ্যাবন, পরপর সেনা অভ্যুত্থান আফ্রিকায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement