shono
Advertisement

পছন্দ নয় চুলের ছাঁট, কৃষ্ণাঙ্গ পড়ুয়াকে স্কুল থেকে তাড়ানোর শাস্তি মার্কিন আদালতের

উচ্চতর আদালতে আবেদন করবে কৃষ্ণাঙ্গ পড়ুয়া।
Posted: 12:35 PM Feb 23, 2024Updated: 12:37 PM Feb 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হেয়ার স্টাইল পছন্দ হয়নি স্কুল কর্তৃপক্ষের। তাই শাস্তি দেওয়া হয়েছিল কৃষ্ণাঙ্গ পড়ুয়াকে। স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হলেও শেষ পর্যন্ত পড়ুয়ার বিপক্ষেই রায় বেরল। অর্থাৎ আইনিভাবেই কৃষ্ণাঙ্গ পড়ুয়াকে শাস্তি দেওয়া হল আমেরিকায় (USA)।

Advertisement

জানা গিয়েছে, গত বছরের আগস্ট মাস থেকে শাস্তি দেওয়া হয়েছে ড্যারিল জর্জ নামে ওই পড়ুয়াকে। ১৮ বছর বয়সি ড্যারিলের বিরুদ্ধে অভিযোগ, স্কুলের নিয়মের বিরোধী হেয়ারস্টাইল করেছে সে। দড়ির মতো করে চুল পাকিয়ে পিন দিয়ে আটকে স্কুলে এসেছিল ড্যারিল। এই রকম হেয়ার স্টাইল করে স্কুলে আসা যাবে না বলে সাফ জানিয়ে দেয় কর্তৃপক্ষ। কারণ স্কুলের নিয়ম অনুযায়ী, শার্টের কলারের উপর পর্যন্ত লম্বা চুল রাখা যাবে।

[আরও পড়ুন: আমেরিকার নাইট ক্লাবে ঢুকতে বাধা, বাইরে ঠাণ্ডায় জমে মৃত ভারতীয় বংশোদ্ভূত পড়ুয়া

আগস্ট মাস থেকেই ড্যারিলকে স্কুল থেকে ‘বিতাড়িত’ করা হয়। সেই নির্দেশের বিরোধিতা করে আদালতে আবেদন করে ড্যারিলের পরিবার। তার আইনজীবীর দাবি, টেক্সাসের স্কুল সংক্রান্ত নিয়মে বলা আছে যদি কোনও হেয়ার স্টাইল তার জাতির ঐতিহ্যবাহী হয় সেক্ষেত্রে ওই পড়ুয়াকে শাস্তি দেওয়া যাবে না। যদিও চুলের দৈর্ঘ্য নিয়ে ওই নিয়মে কিছু বলা হয়নি। তাই ড্যারিলের শাস্তি মকুব করা হোক।

যদিও স্থানীয় আদালতের বিচারক রায় দেন, টেক্সাসের নিয়ম লঙ্ঘন করেনি স্কুল কর্তৃপক্ষ। চুলের দৈর্ঘ্য নিয়ে স্থানীয় নিয়ম অনুযায়ীই পদক্ষেপ করেছে স্কুল। তাই ড্যারিলের শাস্তির ক্ষেত্রে কোনও বেআইনি ঘটনা ঘটেনি। আদালতের রায় শুনে কান্নায় ভেঙে পড়ে ড্যারিল। নিজের পূর্বপুরুষদের মতো হেয়ার স্টাইল রাখার জন্য স্কুল থেকে শাস্তি পেতে হবে, সেটা মেনে নেওয়া খুব কঠিন তার পক্ষে। তবে এই রায়ের বিরুদ্ধে উচ্চতর আদালতে আবেদন করবে ড্যারিলের পরিবার।

[আরও পড়ুন: লোকসভার আগে তপ্ত সন্দেশখালি, তড়িঘড়ি বিশেষ বৈঠক কমিশনের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement