shono
Advertisement

মোডার্নার করোনা ভ্যাকসিন নিয়ে শরীরে মারাত্মক অ্যালার্জি ডাক্তারের! চিন্তায় চিকিৎসা মহল

এর আগে ফাইজারের করোনা টিকা নিয়েও অ্যালার্জি দেখা দিয়েছিল একাধিক মানুষের শরীরে।
Posted: 03:20 PM Dec 26, 2020Updated: 03:20 PM Dec 26, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনে ফাইজারের (Pfizer) করোনা টিকা গ্রহণের পর শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছিল দুই ব্য়ক্তির। জানা যায়, অ্যালার্জির ইতিহাস ছিল তাঁদের। যার জেরে অ্যালার্জি প্রবণদের এই ভ্যাকসিন না নেওয়ারই পরামর্শ দিয়েছিলেন স্থানীয় চিকিৎসকরা। এবার মোডার্নার করোনা ভ্যাকসিনের ক্ষেত্রেও অনেকটা একই ঘটনা ঘটল। নিউ ইয়র্ক টাইমসের খবর অনুযায়ী, বৃহস্পতিবার মোডার্নার কোভিড টিকা (Moderna Covid-19 Vaccine) নেওয়ার পরই বোস্টনের এক চিকিৎসকের সারা শরীরে মারাত্মকভাবে অ্যালার্জি দেখা দেয়।

Advertisement

বোস্টন মেডিক্যাল সেন্টারের চিকিৎসক ডা. হোসেন সাদযাদে নিজেই জানান, এই করোনা ভ্যাকসিনটি নেওয়ার পরপরই পার্শ্ব প্রতিক্রিয়া হতে শুরু করে তাঁর শরীরে। শুধু অ্যালার্জিই নয়, ভ্যাকসিন গ্রহণের পর একাধিক প্রতিক্রিয়া হয় তাঁর শরীরে বলে জানান তিনি। ক্লান্তি অনুভব করতে থাকেন। সেই সঙ্গে বেড়ে যায় হার্টবিটও।

[আরও পড়ুন: করোনার নতুন স্ট্রেন ছড়িয়েছে ইউরোপের আটটি দেশে! পরিস্থিতি খতিয়ে দেখছে উদ্বিগ্ন WHO]

মার্কিন মুলুকে মোডার্নার করোনা ভ্যাকসিন দেওয়ার ছাড়পত্র পাওয়ার পর চলতি সপ্তাহেই সাধারণের টিকাকরণ শুরু হয়েছে। কিন্তু বৃহস্পতিবারের ঘটনায় নতুন করে এই ভ্যাকসিন নিয়ে প্রশ্নচিহ্ন দেখা দিল। টিকাকরণ চালুর পর এই প্রথমবার এমন ঘটনা ঘটল বলেই খবর। বোস্টন মেডিক্যাল সেন্টারের মুখপাত্র জানান, ডা. হোসেনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়ার পরই তাঁকে সঙ্গে সঙ্গে এমার্জেন্সি বিভাগে নিয়ে গিয়ে চিকিৎসা করা হয়। ইতিমধ্যেই তাঁকে ছেড়ে নেওয়া হয়েছে এবং তিনি আপাতত সুস্থই আছেন।

উল্লেখ্য, ব্রিটেনে ফাইজারের টিকাকরণ শুরু হওয়ার পরই অ্যালার্জি প্রবণদের এই ভ্যাকসিন না নেওয়ার পরামর্শ দেওয়ায় এই প্রক্রিয়ার গতি বাধা পায়। এবার বোস্টনও একই ঘটনা ঘটল। এদিকে, গত সপ্তাহেই FDA (Food and Drug Administration) তদন্ত করে জানায়, মার্কিন মুলুকে ফাইজার ও বায়োএনটেকেরকে করোনা টিকা নিয়ে পাঁচজনের শরীরে অ্যালার্জি দেখা দিয়েছে।

[আরও পড়ুন: প্রকাশ্যে পাকিস্তানের স্বরূপ, ড্যানিয়েল পার্লের হত্যাকারীদের মুক্তিতে ক্ষুব্ধ আমেরিকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement