shono
Advertisement

আমেরিকায় বিপুল জরিমানার মুখে এয়ার ইন্ডিয়া, বড় ধাক্কা টাটা গোষ্ঠীর

সব মিলিয়ে জরিমানার মুখে পড়েছে ৬টি বিমান সংস্থা।
Posted: 03:01 PM Nov 15, 2022Updated: 03:01 PM Nov 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড়সড় অস্বস্তিতে এয়ার ইন্ডিয়া (Air India)। বিমান বাতিল হওয়ার পরে যাত্রীদের টাকা ফেরত না দেওয়ার অভিযোগে টাটার সংস্থাটিকে বিরাট অঙ্কের জরিমানা করল মার্কিন (US) পরিবহণ দপ্তর। টিকিটের রিফান্ড হিসেবে ১২১.৫ মিলিয়ন মার্কিন ডলার এবং জরিমানা হিসেবে ১.৪ মিলিয়ন মার্কিন ডলার দিতে হবে এয়ার ইন্ডিয়াকে। সংস্থার তরফে জানিয়ে দেওয়া হয়েছে, অতিমারীর সময় উড়ান বাতিলের কারণেই এই জরিমানা।

Advertisement

তবে কেবল এয়ার ইন্ডিয়াই নয়। সব মিলিয়ে জরিমানার মুখে পড়েছে ৬টি বিমান সংস্থা। এক বিবৃতিতে তেমনই জানিয়েছে মার্কিন দপ্তর। মোট ৬০০ মিলিয়ন ডলার রিফান্ড হিসেবে দাবি করা হয়েছে। সেই সঙ্গে জানানো হয়েছে, উড়ান বাতিল হলে টিকিটের টাকা ফেরত দেওয়ার ক্ষেত্রে এয়ার ইন্ডিয়া যে ‘রিফান্ড অন রিকোয়েস্ট’ নীতি মেনে চলে তা মার্কিন দপ্তরের একেবারে বিপরীত। আমেরিকার নিয়ম অনুসারে, সমস্ত বিমান সংস্থা উড়ান বাতিলের ক্ষেত্রে টিকিটের মূল্য ফেরত দিতে আইনত বাধ্য। এবং এতে বিলম্ব করাও চলবে না। কেননা উড়ান বাতিল হলে যাত্রীদের বিরাট সমস্যার সামনে পড়তে হয়।

[আরও পড়ুন: বিমানের ভিতরেই ‘সমুদ্র গর্জন’! HIV পজিটিভ শিশুদের আকাশ ছোঁয়ার স্বপ্নপূরণ জগন্নাথধামে]

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে ১৮ হাজার কোটি টাকায় এয়ার ইন্ডিয়া কিনে নেয় টাটা গোষ্ঠী। দেনার দায়ে ধুঁকছিল এই জাতীয় উড়ান সংস্থা। ঋণের পরিমাণ দাঁড়িয়েছিল ৪৩ হাজার কোটি টাকায়। সংস্থাটি কিনে টাটা গোষ্ঠী যে বড় চ্যালেঞ্জ গ্রহণ করেছে তা নিশ্চিত। এই পরিস্থিতিতে মোটা অঙ্কের জরিমানার অঙ্ক যে টাটাদের অস্বস্তিতে ফেলবে তা বলাই বাহুল্য।

যদিও বিমান বাতিলের সময় এয়ার ইন্ডিয়া টাটাদের অধীনে ছিল না, কিন্তু এখন জরিমানার অর্থ তাদেরই দিতে হবে। এর আগে গত জুনে বৈধ টিকিট থাকা সত্ত্বেও বিমানে না উঠতে দেওয়ার অভিযোগ জানাতে গিয়েছিল বহু যাত্রীকে। যার জেরে কঠোর শাস্তির মুখে পড়তে হয় এয়ার ইন্ডিয়াকে।

[আরও পড়ুন: প্রার্থী-ক্ষোভের আগুন গুজরাট কংগ্রেসে, প্রদেশ দপ্তরে ভাঙচুর চালাল একদল কর্মী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement