shono
Advertisement

সাধারণতন্ত্র দিবসে যোগ দিতে আসছেন না বাইডেন, অনিশ্চিত কোয়াড সম্মেলনও!

বাইডেন না এলে তাঁর পরিবর্তে অতিথি কে হবেন?
Posted: 04:28 PM Dec 12, 2023Updated: 04:28 PM Dec 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪ সালের সাধারণতন্ত্র দিবসে যোগ দিতে আসছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে এমনটাই দাবি করা হয়েছে। শুধু তাই নয়, ওই সময়ই ভারতে আয়োজিত হওয়ার কথা ছিল কোয়াড সম্মেলন (Quad Summit)। সেটিও সেই সময় হচ্ছে না বলে দাবি।

Advertisement

গত ৮ সেপ্টেম্বর নয়াদিল্লিতে আয়োজিত জি-২০ সম্মেলনের ফাঁকেই মোদি (PM Modi) ও বাইডেনের দ্বিপাক্ষিক বৈঠক হয়। সেই সময়ই তাঁকে সাধারণতন্ত্র দিবসে ভারতে আসার আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী। ২৭ জানুয়ারি হওয়ার কথা ছিল কোয়াড সম্মেলন। ভারত, আমেরিকা ছাড়াও জাপান ও অস্ট্রেলিয়ারও অংশ নেওয়ার কথা ছিল সেখানে। কিন্তু বাইডেন না আসায় সমস্যা তৈরি হয়েছে। অন্য দেশগুলিরও সমস্যা রয়েছে বলে গুঞ্জন। তাই সেটিও এখন হচ্ছে না। বছরের অন্য সময়ে কোয়াড সম্মেলন হবে। যদিও নয়াদিল্লির তরফে এখনও এই বিষয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি। তবে সূত্রের তরফে এমনটাই দাবি।

[আরও পড়ুন: উচ্চ প্রাথমিকের ১৪ হাজার শূন্যপদের কাউন্সেলিং বন্ধ নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট]

গত সেপ্টেম্বরে মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি জানিয়েছিলেন, বাইডেনকে মোদি আমন্ত্রণ জানিয়েছেন। কিন্তু সরকারি ভাবে মার্কিন প্রশাসনের তরফে এই বিষয়ে কিছু বলা হয়নি। প্রসঙ্গত, ২০২৩ সালের সাধারণতন্ত্র দিবসের (Republic Day) অতিথি ছিলেন মিশরের প্রেসিডেন্ট। এখন দেখার বাইডেন না হলে তাঁর জায়গায় কাকে সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি করা হয়।

[আরও পড়ুন: দিল্লিতে মুখোমুখি মোদি-মমতা, রাজ্যের বকেয়ার দাবিতে বৈঠক আগামী সপ্তাহেই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement