shono
Advertisement

ভারত এবং চিন বাধা না দিলে ইউক্রেনে পরমাণু হামলা চালাত রাশিয়া! মন্তব্য আমেরিকার

জি-২০-তে যোগ দেওয়ার আগে মন্তব্য আমেরিকার বিদেশ সচিবের।
Posted: 07:33 PM Feb 25, 2023Updated: 07:35 PM Feb 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত এবং চিন (China) বাধা না দিলে ইউক্রেনকে (Ukraine) পরাস্ত করতে পরমাণু অস্ত্র (Nuclear Weapons) প্রয়োগ করতেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। শনিবার এই মন্তব্য করা হল আমেরিকার (America) তরফে। এইসঙ্গে ইউক্রেন যুদ্ধের (Ukraine-Russia War) বর্ষপূর্তিতে ভবিষ্যতে পরমাণু হামলার আশঙ্কা প্রকাশ করলেন আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন (Antony Blinken)।

Advertisement

আগামী সপ্তাহেই জি-২০ (Z-20) বৈঠকে যোগ দিতে দিল্লি আসছেন জো বাইডেন সরকারের বিদেশ সচিব ব্লিঙ্কেন। তার আগে রাশিয়ার উপর ভারত ও চিনের প্রভাব সম্পর্কে তাঁর করা মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করছে আন্তর্জাতিক কূটনৈতিক মহল। এক সাক্ষাৎকারে ব্লিঙ্কেন মন্তব্য করেন, “যে ভঙ্গিতে ইউক্রেন যুদ্ধ নিয়ে আগ্রাসন দেখাচ্ছিল মস্কো, তাতে তিনি (পুতিন) হয়তো পরমাণু বোমা ব্যবহার করতেন।” ব্লিঙ্কিন আরও বলেন, “ভারত এবং চিন বাধা না দিলে হয়তো এত দিনে ইউক্রেন যুদ্ধ শেষ করার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরমাণু অস্ত্র ব্যবহার করতেন।”

[আরও পড়ুন: ‘দেউলিয়া’ পাকিস্তানের নাভিশ্বাস, এবার সরকারি কর্মীদের বেতন আটকে দিল সরকার!]

সম্প্রতি ‘নিউ স্টার্ট’ চুক্তি ভাঙার কথা ঘোষণা করেছিলেন পুতিন। এই চুক্তি ছিল আমেরিকার সঙ্গে কৌশলগত পরমাণু নিরস্ত্রীকরণ সংক্রান্ত। এর পরই মস্কোর বিরুদ্ধে নতুন করে সরব হয়েছে আমেরিকা। ব্লিঙ্কিনের বক্তব্য, এই পদক্ষেপ পরমাণু অস্ত্র ব্যবহারের আশঙ্কা বাড়াচ্ছে। যদিও রাশিয়ার উপরে ভারত এবং চিনের ‘প্রভাব’ কূটনৈতিক বিশ্বের জন্য ইতিবাচক বলে মন্তব্য করেন তিনি।

[আরও পড়ুন: ‘ঈশ্বরের ইচ্ছায় ট্রাম্পকে খুন করবই’, সোলাইমানির হত্যার বদলা নিতে ফের হুমকি ইরানের]

এদিকে জানা গিয়েছে, চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। অন্যদিকে বৃহস্পতিবারই রাষ্ট্রসংঘের সাধারণ সভায় (United Nation) রুশ সেনাকে ইউক্রেন (Ukraine) থেকে সরানো নিয়ে প্রস্তাব পাশ হয়েছে। ভারতের মতোই ভোটাভুটি থেকে বিরত থেকেছে চিন (China)। তবে শুক্রবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধবিরতির ডাক দেয় বেজিং। আর এতেই খুশি জেলেনস্কি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement