shono
Advertisement

১ নভেম্বর করোনার ভ্যাকসিন বাজারে আনছে আমেরিকা! ভোটের আগে ‘চমক’ট্রাম্পের

রাজ্যগুলিকে ভ্যাকসিন বিতরণের জন্য প্রস্তুত থাকতে বললেন মার্কিন প্রেসিডেন্ট। The post ১ নভেম্বর করোনার ভ্যাকসিন বাজারে আনছে আমেরিকা! ভোটের আগে ‘চমক’ ট্রাম্পের appeared first on Sangbad Pratidin.
Posted: 10:57 AM Sep 03, 2020Updated: 04:57 PM Sep 03, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘শত্রু’ দেশ রাশিয়া ইতিমধ্যেই করোনার (CoronaVirus) প্রতিষেধক বাজারে এনে ফেলেছে। ভ্যাকসিন তৈরির দৌড়ে অনেকটা এগিয়েছে অক্সফোর্ড এবং অ্যাস্ট্রোজেনেকা। তাই আর দেরি করতে চান না মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্প। তাছাড়া সামনেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। আর এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্র করোনা এবং অর্থনীতি দুই দিক থেকেই বেশ চাপে। তাই মার্কিন প্রেসিডেন্ট এবার তড়িঘড়ি করোনার ভ্যাকসিন এনে সবাইকে চমকে দিতে চান। শোনা যাচ্ছে, ১ নভেম্বরই আমেরিকায় করোনার টিকা বণ্টন শুরু করে দিতে চান ট্রাম্প (Donald Trump)। সেজন্য বিভিন্ন রাজ্যের সরকারকে প্রস্তুত থাকতেও নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

Advertisement

সূত্রের খবর, বুধবার হোয়াইট হাউস থেকে এক ভারচুয়াল কনফারেন্সে ট্রাম্প রাজ্যগুলিকে জানিয়ে দিয়েছেন ভ্যাকসিন আসবে নভেম্বরের শুরুতেই। এবং রাজ্যগুলিকে তা বিতরণ করার জন্য চূড়ান্ত পরিকল্পনা করে ফেলতে হবে। করোনার ভ্যাকসিন কীভাবে বিতরণ হবে, তা ঠিক করতে হবে রাজ্যগুলিকেই, জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি ঠিক করেছে, আগে কাদের টিকা দেওয়া হবে, কী পদ্ধতিতে টিকার বিতরণ হবে, এসব যাবতীয় বিষয় নির্ধারণ করে টিকার জন্য আবেদন করতে হবে রাজ্যগুলিকে। সেই আবেদনের ভিত্তিতে রাজ্যগুলির জন্য আলাদা আলাদা পরিমাণ ভ্যাকসিন বরাদ্দ করা হবে।

[আরও পড়ুন: সংকটজনক করোনা রোগীর প্রাণও বাঁচাতে পারে এই ওষুধ, আশার কথা শোনাল WHO]

সূত্রের খবর, করোনার টিকা তৈরির শেষ ধাপে পৌঁছে গিয়েছে মার্কিন সংস্থা মোডার্না আইএনসি (Moderna Inc)  এবং ফাইজার আইএনসি। মোডার্না মার্কিন সরকারের সমর্থনে গবেষণার তৃতীয় পর্যায়ে ৩০ হাজার স্বেচ্ছাসেবীর উপর টিকার চূড়ান্ত পরীক্ষা শুরু করেছে। অন্যদিকে ফাইজারের টিকার ট্রায়াল চলছে বিশ্বের বহু দেশে। দুটি টিকাই ট্রায়ালের একেবারে শেষপর্যায়ে। কিন্তু নভেম্বরের আগে এদের ট্রায়াল শেষ হবে কিনা তা স্পষ্ট নয়। সূত্রের খবর, ট্রায়াল শেষ না হলেও নভেম্বরের শুরুতে প্রেসিডেন্ট ট্রাম্প টিকার আগমনের কথা ঘোষণা করে দিতে পারেন।

The post ১ নভেম্বর করোনার ভ্যাকসিন বাজারে আনছে আমেরিকা! ভোটের আগে ‘চমক’ ট্রাম্পের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement