shono
Advertisement
Pannun

পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে কী তদন্ত করছে ভারত? জানতে চায় আমেরিকা

ষড়যন্ত্রের অভিযোগকে গুরুত্ব দেবে ভারত, আশা মার্কিন বিদেশ দপ্তরের।
Posted: 11:42 AM May 07, 2024Updated: 11:42 AM May 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পান্নুন খুনের চেষ্টার অভিযোগে ভারত কী তদন্ত করছে, সেই রিপোর্ট জানতে চাইল আমেরিকা (USA)। সেদেশের তরফে বলা হয়, খলিস্তানি নেতাকে খুনের ছক কষার বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে ওয়াশিংটন। উল্লেখ্য, দিনকয়েক আগেই পান্নুন হত্যার ছক নিয়ে বিস্ফোরক রিপোর্ট প্রকাশ করেছিল মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট। সেই দাবির তীব্র বিরোধিতা করেছিল নয়াদিল্লি।

Advertisement

সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মার্কিন বিদেশ দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। সেখানেই তাঁকে প্রশ্ন করা হয়, মার্কিন নাগরিক গুরুপতবন্ত সিং পান্নুনকে খলিস্তানি জঙ্গি হিসাবে কি খুনের ছক কষেছিলেন ভারত সরকারের আধিকারিকরা? জবাবে মিলার বলেন, "সমস্ত অভিযোগ খতিয়ে দেখতে কমিটি গঠন করেছে ভারত (India) সরকার। তাদের কাজ চলছে। সেই কমিটির রিপোর্টের জন্য় আমরা অপেক্ষা করছি। তবে ভারতের কাছে আমরা স্পষ্ট করে বলে দিয়েছি যে খুনের ছক কষার বিষয়টি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি ভারতও বিষয়টি একইরকম গুরুত্ব সহকারে দেখবে।"

[আরও পড়ুন: ‘দয়া করে ঘুরতে আসুন’, আর্থিক চাপের মুখে ভারতীয়দের কাছে আর্জি ‘শত্রু’ মালদ্বীপের

প্রসঙ্গত, পান্নুন হত্যার ছক নিয়ে দিনকয়েক আগে বিস্ফোরক রিপোর্ট প্রকাশ করেছিল মার্কিন সংবাদপত্র ওয়াশিংটন পোস্ট। তাদের দাবি, বিক্রম যাদব নামের এক ‘র’ (RAW) অফিসার পান্নুন (Gurpatwant Singh Pannun) খুনের ছক কষেছিলেন। এর জন্য ‘হিটম্যান’ বা দুষ্কৃতীদের একটি দলকে ভাড়া করাও হয়েছিল। প্রতিবেদনে দাবি করা হয়, "ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও বিষয়টি জানতেন। গত কয়েক বছর ধরে বিদেশের মাটিতে ভারতবিরোধী জঙ্গিদের হত্যা করার পরিকল্পনা করে আসছে ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’। খালিস্তানি জঙ্গি নেতা পান্নুনের গতিবিধি বহুদিন থেকেই নজরে রাখা হচ্ছিল। এমনকী নিউ ইয়র্কে তাঁর ঠিকানাতেও নজর রাখছিল ভারতীয় গোয়েন্দারা।"

যদিও এই রিপোর্ট নাকচ করে দিয়েছে ভারত। "বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, ‘অত্যন্ত স্পর্শকাতর একটি বিষয় নিয়ে অযৌক্তিক ও ভিত্তিহীন দাবি করেছে ওই বিদেশি সংবাদমাধ্যম। সম্পূর্ণ অনুমানের উপর ভিত্তি করে এমন প্রতিবেদন লেখা হয়েছে। অত্যন্ত দায়িত্বজ্ঞানহীন দাবি মার্কিন দৈনিকের।" তবে মার্কিন সরকারের মন্তব্যের কোনও জবাব দেয়নি ভারত।

[আরও পড়ুন: তৃতীয় দফা: কোনও প্রার্থীর হাতে মাত্র ১০০, কারও ১৩০০ কোটির সম্পত্তি

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রশ্ন করা হয়, মার্কিন নাগরিক গুরুপতবন্ত সিং পান্নুনকে খলিস্তানি জঙ্গি হিসাবে কি খুনের ছক কষেছিলেন ভারত সরকারের আধিকারিকরা?
  • পান্নুন হত্যার ছক নিয়ে দিনকয়েক আগে বিস্ফোরক রিপোর্ট প্রকাশ করেছিল মার্কিন সংবাদপত্র ওয়াশিংটন পোস্ট।
  • মার্কিন সরকারের মন্তব্যের কোনও জবাব দেয়নি ভারত।
Advertisement