shono
Advertisement

‘সবরকম সাহায্য পেয়েছি’, পান্নুন খুনের ছকের তদন্তে ভারতকে দরাজ সার্টিফিকেট আমেরিকার

আমেরিকার আদালতে বিচার চলছে পান্নুন হত্যার পরিকল্পনায় যুক্ত ভারতীয়র।
Posted: 11:41 AM Apr 01, 2024Updated: 11:41 AM Apr 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পান্নুন খুনের চেষ্টার তদন্তে সবরকম সহযোগিতা করছে ভারত। এমনটাই জানালেন ভারতে (India) নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি। একটি সাক্ষাৎকারে তিনি জানান, খলিস্তানি নেতাকে খুনের পরিকল্পনার তদন্তে বারবার আমেরিকার সঙ্গে সহযোগিতা করেছে ভারত সরকার। তবে সেই সঙ্গে মনে করিয়ে দিয়েছেন, সীমা অতিক্রম করা উচিত নয় কোনও দেশেরই।

Advertisement

একটি সর্বভারতীয় সংবাদ সংস্থাকে সাক্ষাৎকার দিতে গিয়ে গারসেটি বলেন, “যখনই আমেরিকার (USA) দিকে অভিযোগের আঙুল ওঠে, গোটা বিষয়টি খুব গুরুত্ব দিয়ে দেখি আমরা। তবে এখনও পর্যন্ত ভারতের সরকারের থেকে যা চাওয়া হয়েছে, প্রত্যেক ক্ষেত্রেই সহযোগিতা করেছে ভারত।” তবে প্রত্যেক দেশেরই একটা রেড লাইন রয়েছে বলে মনে করেন মার্কিন রাষ্ট্রদূত। তাঁর কথায়, “আমাদের সকলেরই একটা সীমার মধ্যে থাকা দরকার। কোনও দেশের সরকার বা সরকারি কর্মী একজন বিদেশিকে হত্যার সঙ্গে যুক্ত থাকতে পারেন না, সেটা উচিত নয়।” পান্নুন (Gurpatwant Singh Pannun) হত্যার ছকে ভারতীয় আধিকারিকের নাম জড়ানোর পরে কেন্দ্র যে তদন্ত কমিটি গড়েছে, তা নিয়েও সন্তুষ্ট গারসেটি।

[আরও পড়ুন: মুখতারের হৃৎপিন্ডে হলুদ ছোপ, খুনের তত্ত্বে অনড় আত্মীয়-পরিজন]

উল্লেখ্য, গত বছর একটি মার্কিন রিপোর্টে বলা হয়েছিল, আমেরিকার মাটিতে এক শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্র করা হচ্ছে। বিশেষজ্ঞদের অনুমান, নাম না করে রিপোর্টে গুরপতবন্ত সিং পান্নুনের কথাই তুলে ধরা হয়েছিল। ওই রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই ভারতের কাছে উদ্বেগ প্রকাশ করেছিল আমেরিকা। তার পর চেক প্রজাতন্ত্র থেকে গ্রেপ্তার হন সন্দেহভাজন সরকারি কর্মী নিখিল গুপ্ত। সেদেশের জেলে বন্দি রয়েছেন তিনি।

ইতিমধ্যেই জেল থেকে মুক্তি চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল নিখিলের পরিবার। সুপ্রিম কোর্টের কাছে তিনি আবেদন করেন, তাঁর মানবাধিকার লঙ্ঘিত হয়েছে। সেই সঙ্গে দিল্লিতে বসবাসকারী তাঁর পরিবারকে নিয়েও চিন্তিত নিখিল। ভারতীয় দূতাবাসে মাধ্যমে আইনি সহায়তা চেয়েছিলেন তিনি। যদিও সেই দাবি খারিজ করেছে আদালত। তবে এখনও আমেরিকার আদালতে বিচার চলছে নিখিলের। আলাদা করে তদন্ত চালাচ্ছে আমেরিকাও।

[আরও পড়ুন: শিয়রে লোকসভা নির্বাচন, ফের গ্যাসের দাম কমাল কেন্দ্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement