shono
Advertisement

জেলে নাভালনির মৃত্যুর জের, রাশিয়ার উপরে বাড়তি নিষেধাজ্ঞা আমেরিকার

মার্কিন নিষেধাজ্ঞার জেরে রাশিয়ার কোন ক্ষেত্রগুলো ব্যাহত হবে?
Posted: 03:13 PM Feb 21, 2024Updated: 03:13 PM Feb 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার (Russia) জেলে অ্যালেক্সেই নাভালনির মৃত্যুর জেরে বড়সড় পদক্ষেপ করতে চলেছে আমেরিকা। জানা গিয়েছে, রাশিয়ার উপরে এবার একাধিক নিষেধাজ্ঞা চাপাতে চলেছে মার্কিন প্রশাসন। সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই সিদ্ধান্ত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)।

Advertisement

প্রেসিডেন্টের এই ঘোষণার পরেই রাশিয়ার উপর নিষেধাজ্ঞা চাপানো নিয়ে বিস্তারিত জানান হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। জানা গিয়েছে, মূলত রাশিয়ার প্রতিরক্ষা ও শিল্পক্ষেত্রগুলোর উপর নিষেধাজ্ঞা চাপানো হবে। এছাড়াও কর সংগ্রহের মাধ্যমে রুশ অর্থনীতি সচল রাখার ব্যবস্থার উপরেও আঘাত হানতে চলেছে আমেরিকার (USA) এই নিষেধাজ্ঞার প্যাকেজটি।

[আরও পড়ুন: এবার রাষ্ট্রসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব আমেরিকার! রাফায় হামলা নিয়ে কোণঠাসা ইজরায়েল]

আমেরিকার প্রতিরক্ষা দপ্তরের মুখপাত্র জন কিরবি জানান, নাভালনির (Alexei Navalny) মৃত্যুর জন্য রাশিয়াকেই দোষী বলে মানছে আমেরিকা। তাছাড়াও গত দুবছর ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়েও ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) উপরে ক্ষুব্ধ মার্কিন প্রশাসন। সব মিলিয়েই বিশেষ নিষেধাজ্ঞার প্যাকেজ তৈরি করছে হোয়াইট হাউস। সেখানকার আধিকারিকদের মতে, ইউক্রেন যুদ্ধের দুবছর পূর্ণ হওয়ার কারণে রাশিয়ার উপর আলাদা করে বিধিনিষেধ চাপানো নিয়ে আমেরিকার অন্দরে আলোচনা চলছিলই। নাভালনির মৃত্যুর পরে আরও জোরকদমে এগোচ্ছে প্যাকেজ তৈরির কাজ।

উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে হামলা চালায় রুশ সেনা। তার পরে পুতিনের দেশের বাণিজ্য থেকে শুরু করে একাধিক নেতার বিদেশ সফরের অনুমতি- সমস্ত কিছুর উপরেই নিষেধাজ্ঞা চাপানো হয়েছিল। তারও আগে ২০২০ সালে নাভালনিকে বিষ দেওয়ার অভিযোগ ওঠার পরেও মার্কিন নিষেধাজ্ঞার কোপে পড়েছিলেন রুশ আধিকারিকরা। এবার দুই ঘটনা মিলিয়ে আরও কঠোর নিষেধাজ্ঞা চাপানোর পথে আমেরিকা।

[আরও পড়ুন: ইউক্রেনকে ৫১ ডলার আর্থিক সাহায্য! রাশিয়ায় গ্রেপ্তার আমেরিকান নৃত্যশিল্পী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement