shono
Advertisement

স্বপ্নভঙ্গে উত্তাল ফ্রান্স! হারের পর বিক্ষোভ, দাঙ্গাবাজদের সামলাতে পুলিশের লাঠি, কাঁদানে গ্যাস

Posted: 10:44 AM Dec 19, 2022Updated: 10:44 AM Dec 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাতারে উত্তেজনার পারদ চড়িয়েও হয়নি ফরাসি বিপ্লব। অল্পের জন্য সবুজ গালিচায় অপূর্ণ থেকে যায় এমবাপের শিল্প। বেলা শেষে 'শেষের কবিতা' লেকেন মেসিরাই। আর স্বপ্নভঙ্গের এহেন রাতে উত্তাল হয়ে উঠে ফ্রান্স। সমর্থকদের বুকের আগুনের আঁচ ছড়িয়ে পড়ে রাস্তায় রাস্তায়। ক্রমে তা দাঙ্গার রূপ নেয়। পরিস্থিতি সামলাতে লাঠি, কাঁদানে গ্যাস ব্যবহার করে পুলিশ।

Advertisement

রবিবার আর্জেন্টিনার সঙ্গে রুদ্ধশ্বাস ম্যাচে পরাজিত হয় ফ্রান্স। কিলিয়ান এমবাপের মরণপণ লড়াইয়ে টাইব্রেকারে ম্যাচ নিয়ে গেলেও মেসিদের রুখতে ব্যর্থ হন তাঁরা। প্রায় হাতের মুঠোয় চলে আসা ম্যাচে হার মানতেই পারছেন না ফরাসি সমর্থকরা। রবিবার রাতে তাই প্যারিস, নিস, লিঁও-সহ ফ্রান্সের অন্যান্য শহরে বিক্ষোভ দেখানো হয়। উত্তেজিত ফুটবল ভক্তদের সামলাতে লাঠিচার্জ করে পুলিশ। সোশ্যাল মিডিয়ায় ফ্রান্সের উত্তাল রাজপথের টুকরো টুকরো ছবি ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গোটা দেশে ১৪ হাজার পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে।

[আরও পড়ুন: হিজাববিরোধীদের পাশে দাঁড়ানোর শাস্তি! ইরানে গ্রেপ্তার অস্কারজয়ী সিনেমার অভিনেত্রী]

গতকাল খেলা শেষে এমবাপেকে সান্ত্বনা দিতে দোখা যায় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে। তবে তারপরই তাঁর দেশে পরিস্থিতি ঘোরাল হয়ে উঠে। বলে রাখা ভাল, ফাইনাল ম্যাচ দেখার জন্য প্যারিসে বা অন্য কোনও শহরে ‘জায়ান্ট স্ক্রিন’ বসানোর অনুমতি দেয়নি ফ্রান্সের সরকার। ফলে সকলে এক জায়গায় জড়ো হয়ে বড়পর্দায় খেলা দেখা হয়নি। রবিবার ফাইনাল ম্যাচ দেখার জন্য শহরের নানা প্রান্তে বার কিংবা রেস্তরাঁয় জড়ো হয়েছিলেন মানুষ। কিন্তু তাঁরা স্বপ্নভঙ্গের সাক্ষী থেকেছেন। অধরা থেকে গিয়েছে বিশ্বকাপ। আর সেই আক্রোশ আছড়ে পড়েছে রাজপথে।

উল্লেখ্য, এর আগে মরোক্কো কাছে বেলজিয়াম হেরে যাওয়ার পর ব্রাসেলসে (Brussels) ব্যাপক অশান্তি ছড়ায়। শহরের পথে একের পর এক গাড়িতে আগুন ধরিয়ে দেয় দাঙ্গাকারীরা। পরিস্থিতি সামাল দিতে ময়দানে নামে পুলিশ।বেলজিয়াম ও মরোক্কোর সমর্থকরা মুখোমুখি হওয়ার পরেই চরম আকার নেয় অশান্তি। কাতার বিশ্বকাপে (Qatar World Cup 2022) গ্রুপ লিগের ম্যাচে তুলনায় দুর্বল মরোক্কোর কাছে হারে শক্তিশালী বেলজিয়াম।

[আরও পড়ুন: নাভালনির সমর্থনে বিশ্বকাপ ফাইনালে ‘পুসি রায়ট’-এর হানা!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement