shono
Advertisement

বাইডেনের ইউক্রেন সফরের পালটা, আমেরিকার সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তি বাতিল রাশিয়ার

পুতিনের সিদ্ধান্ত গোটা পৃথিবীর পক্ষে বিপজ্জনক, মত ন্যাটোর।
Posted: 09:23 AM Feb 22, 2023Updated: 09:23 AM Feb 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার (USA) সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তি বাতিল করলেন ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। মঙ্গলবার গুরুত্বপূর্ণ ভাষণে রুশ প্রেসিডেন্ট সাফ জানিয়েছেন, একে অপরের নজরদারিতে থেকে পারমাণবিক অস্ত্রের মহড়া করবে না রাশিয়া (Russia)। পুতিনের মতে, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার হার চায় আমেরিকা। একই সঙ্গে রাশিয়ার অস্ত্র ভাণ্ডারের তথ্যও চায় তারা। এটা চলতে দেওয়া যায় না।

Advertisement

সোমবারই ইউক্রেনের মাটিতে দাঁড়িয়ে সেদেশের পাশে থাকার বার্তা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার পালটা দিতেই বড়সড় ঘোষণা করলেন পুতিন। তিনি বলেন, “ন্যাটোর দেশগুলি নানারকম শক্তিশালী অস্ত্র দিয়েছে ইউক্রেনকে। সেগুলি ব্যবহার করে রাশিয়ার উপর হামলা হয়েছে। এহেন পরিস্থিতিতে রুশ অস্ত্র ভাণ্ডারের গুরুত্বপূর্ণ তথ্য আমেরিকার কাছে প্রকাশ করাটা চূড়ান্ত বোকামি।”

[আরও পড়ুন: অ্যাপ ক্যাবের বিরুদ্ধে অভিযোগ জানানোর ঝঞ্ঝাটের দিন শেষ, বিশেষ উদ্যোগ ওলা-উবেরের]

এক বছরে ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) সাফল্যের কথা তুলে ধরতে মঙ্গলবার বিশেষ ভাষণ দেন পুতিন। সেখানেই আমেরিকার সঙ্গে চুক্তি ছিন্ন করার বিষয়টি ঘোষণা করেন। পুতিনের এই ঘোষণার পরে বিশেষজ্ঞদের অনুমান, ইউক্রেন জয়ে মরিয়া হয়ে উঠেছে রাশিয়া। মারাত্মক অস্ত্র ব্যবহার করতেও দু’বার ভাববে না তারা। তবে এদিনের ভাষণে পুতিন স্পষ্ট জানিয়েছেন, রাশিয়া নিজে থেকে পারমাণবিক অস্ত্রের মহড়া শুরু করবে না। রুশ প্রেসিডেন্টের অনুমান, রাশিয়ার বিরুদ্ধে পারমাণবিক অস্ত্রের ব্যবহার করতে চাইছে ওয়াশিংটন।

পুতিনের ঘোষণাকে “দুর্ভাগ্যজনক ও দায়িত্বজ্ঞানহীন” বলে আখ্যা দিয়েছে মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। ন্যাটোর তরফে বলা হয়েছে, “এই সিদ্ধান্ত নিয়ে ভেবে দেখা উচিত পুতিনের। তাঁর এই ঘোষণার পর আমাদের পৃথিবী আরও বিপজ্জনক হয়ে উঠল। প্রসঙ্গত, ঠাণ্ডা যুদ্ধের সময় থেকেই আমেরিকা ও রাশিয়ার মধ্যে স্টার্ট নামে এই পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়। যুদ্ধ পরিস্থিতি এড়াতেই এই পদক্ষেপ করা হয়েছিল।

[আরও পড়ুন: জনসভায় যাওয়ার আগে পড়ুয়াদের পাতে নষ্ট বিরিয়ানি! মুখগুলো শুকনো দেখে কী করলেন মুখ্যমন্ত্রী?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement