shono
Advertisement

মার্কিন নজরে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ দল BJP, ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে প্রশ্ন

২০২৪-এ ফের ক্ষমতায় আসবে মোদি, দাবি মার্কিন জার্নালের।
Posted: 07:14 PM Mar 21, 2023Updated: 07:14 PM Mar 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল বিজেপি (BJP)। দাবি করা হল ওয়াল স্ট্রিট জার্নালে (Wall Street Journal)। এই বিষয়ে প্রতিবেদন লিখেছেন ওয়াল্টার রাসেল মিড। তার মতে, “আমেরিকার জাতীয় স্বার্থের দিক থেকে, বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিদেশি রাজনৈতিক দল হল ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি।” তিনি আরও বলেছেন, ২০২৪-এর লোকসভা ভোটে ফের বিজেপিই বড় জয় পেতে চলেছে। যদিও মার্কিন জার্নালের এই দাবি নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই। 

Advertisement

মিড আরও জানিয়েছেন, বর্তমানে ভারত নেতৃস্থানীয় অর্থনৈতিক শক্তি হিসাবে এবং জাপান সহ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আমেরিকার কৌশলের অপরিহার্য অংশ হয়ে উঠছে। ভারত ক্রমশ চিনের সমকক্ষ শক্তিধর দেশ হয়ে উঠছে। এই প্রেক্ষিতে প্রতিবেদক জানিয়েছেন, ২০১৪ এবং ২০১৯ সালের মতোই ২০২৪ সালেও বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসবে বিজেপি।

[আরও পড়ুন: কাশ্মীরকে পাকিস্তানের অংশ হিসাবে দেখানোর চেষ্টা! দিল্লি আপত্তি করায় SCO বৈঠক নেই পাক দল]

জাতীয় স্তরে বিজেপির অগ্রগতির কারণ স্বতন্ত্র ‘হিন্দু পথ’। এইসঙ্গে দলটির আধুনিকীকরণের চিন্তাভাবনা নির্বাচনে প্রতিফলিত হচ্ছে এবং সাফল্য আনছে বলে দাবি মার্কিন পত্রিকার। উল্লেখ করা হয়েছে, এই দল একটি রাজনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাস থেকে বেড়ে ওঠা দল, যা বেশিরভাগ অ-ভারতীয়দের কাছে অপরিচিত। বিজেপি সবচেয়ে শক্তিশালী রাজনৈতিক দল বলার পাশপাশি RSS-কে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামাজিক সংগঠন বলেও উল্লেখ করা হয়েছে এই পত্রিকায়।যদিও মার্কিন জার্নালের এই দাবি ঘিরে প্রশ্ন উঠছে। বহু বিশেষজ্ঞের মতে এই ভাবনা একান্তই ওয়াল স্ট্রিট জার্নালের। 

[আরও পড়ুন: প্যান-আধার লিংক করতে হাজার টাকা কেন? মোদিকে চিঠি অধীরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার