shono
Advertisement

ভারতীয়দের উপর হামলা বন্ধে ‘প্রচুর খাটছেন’ বাইডেন! দিল্লির চাপে সাফাই?

ভারতীয়দের উপর হামলা বরদাস্ত করবে না আমেরিকা, আশ্বাস বাইডেন প্রশাসনের।
Posted: 10:50 AM Feb 16, 2024Updated: 04:14 PM Feb 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত এক মাসে চার ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়েছে আমেরিকায় (USA)। এহেন পরিস্থিতিতে বিশেষ বার্তা দিল হোয়াইট হাউস (White House)। জানানো হয়েছে, ভারতীয় ও ভারতীয় বংশোদ্ভূত পড়ুয়াদের উপর হামলা ঠেকাতে কঠোর পরিশ্রম করছেন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)।

Advertisement

বারবার কেন মার্কিন মুলুকে হামলার মুখে পড়ছেন ভারতীয় পড়ুয়ারা? মাত্র এক মাসে চার পড়ুয়ার মৃত্যুতে প্রশ্ন উঠেছে সেদেশে। স্বভাবতই আঙুল উঠেছে প্রশাসনের দিকেও। বিতর্কের আবহেই বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হন হোয়াইট হাউসের অন্যতম শীর্ষ আধিকারিক জন কিরবি।

[আরও পড়ুন: কর্পোরেট চাঁদার ৯০ শতাংশই বিজেপির দখলে, ইলেক্টোরাল বন্ড বিতর্কের মধ্যেই প্রকাশ্যে তথ্য]

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান, “জাতি বা ধর্মের ভিত্তিতে হিংসার কোনও যুক্তি নেই। মার্কিন যুক্তরাষ্ট্রে এসব বরদাস্ত করা হবে না। প্রেসিডেন্ট বাইডেন ও তাঁর প্রশাসন কঠোর পরিশ্রম করে চলেছেন। কোনও রকম হিংসা রুখতে চেষ্টা করছি। যারা এই হিংসা ছড়ানোর চেষ্টা করছে, তাদেরকেও বার্তা দিচ্ছে মার্কিন প্রশাসন। যারা হিংসা ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধেও যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, গত এক মাসের মধ্যে চার ভারতীয় পড়ুয়ার মৃত্যুর ঘটনা প্রকাশ্যে এসেছে। বিশ্ববিদ্যালয় চত্বর থেকে উদ্ধার হয় দুই পড়ুয়ার দেহ। তার আগেও এক ভারতীয় পড়ুয়াকে মাথায় হাতুড়ি দিয়ে মেরে খুন করে ভবঘুরে ব্যক্তি। তবে লাগাতার হামলার পরেও আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বলেছিলেন, ভারতীয়রা নির্দ্বিধায় সেদেশে পড়াশোনা করতে পারেন। তার পরেই ভারতীয় পড়ুয়াদের নিয়ে আলাদা করে বার্তা দিল মার্কিন প্রশাসন।

বিশ্লেষকদের মতে, আমেরিকায় প্রবাসী ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করতে বারবার চাপ দিয়েছে দিল্লি। এহেন পরিস্থিতিতে ‘বন্ধু’ ভারতকে একেবারেই চটাতে রাজি নয় আমেরিকা। কারণ প্রশান্ত মহাসাগরীয় এলাকায় চিনকে রুখে দিতে ভারতকেই ঢাল করবে তারা। সবমিলিয়ে ভারতকে ‘খুশি’ রাখতেই হোয়াইট হাউসের এই বার্তা, মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: দিল্লিতে রঙের কারখানায় বিস্ফোরণ, ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে মৃত অন্তত ১১]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement