Advertisement

Pegasus-এর অপব্যবহার হলে তদন্ত হবে, বড় ঘোষণা প্রস্তুতকারী সংস্থা NSO Group-এর

09:17 PM Jul 21, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: Pegasus সফটওয়্যারের অপব্যবহার করে বিরোধী রাজনৈতিক দল, সাংবাদিক, আমলা তথা বিচার বিভাগের সঙ্গে যুক্ত ব্যক্তিদের ফোনে আড়ি পাতার অভিযোগে দেশ যখন সরগরম, তখনই বড় ঘোষণা করল এর প্রস্তুতকারী সংস্থা NSO Group। ইজরায়েলের সংস্থাটি জানিয়ে দিল, যদি Pegasus সফটওয়্যারের কোনও অপব্যবহার হয়ে থাকে, তাহলে তারা এর তদন্ত করবে। এবং প্রয়োজনে সফটওয়্যারটির অ্যাক্সেস বন্ধ করে দেবে।

Advertisement

Pegasus রিপোর্ট নিয়ে এই মুহূর্তে ভারতের পাশাপাশি গোটা বিশ্বই উত্তাল। একের পর এক বিভিন্ন ধরনের সংবাদমাধ্যমের রিপোর্ট দেখে অতিষ্ঠ NSO Group বুধবার বিবৃতি দিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে দিল। সেই সঙ্গে তারা জানিয়ে দিল, এরপর আর সংবাদমাধ্যমের সঙ্গে কোনওরকম তথ্য তাঁরা আদানপ্রদান করবে না। কী বলা হয়েছে NSO Group-এর বিজ্ঞপ্তিতে? ইজরায়েলের সংস্থাটি বলছে,”NSO একটি তথ্যপ্রযুক্তি সংস্থা। আমরা এই সিস্টেমটা নিজেদের নিয়ন্ত্রণে রেখে চালাই না। গ্রাহকদের তথ্যের নিয়ন্ত্রণও আমাদের হাতে নেই। তা সত্ত্বেও তদন্তের স্বার্থে তাঁরা আমাদের তথ্য দিতে বাধ্য। এই সফটওয়্যার অপব্যবহারের কোনও গ্রহণযোগ্য প্রমাণ পেলে আমরা তা খতিয়ে দেখব। এবং প্রয়োজন পড়লে এর ব্যবহার বন্ধ করব।”

[আরও পড়ুন: Pegasus: হ্যাক হয়েছে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ফোনও! শুরু তদন্ত]

উল্লেখ্য পেগাসাস হচ্ছে ইজরায়েলের সংস্থা ‘NSO Group’-এর তৈরি একটি সফটওয়্যার। এর মাধ্যমে ফোনে আড়ি পাতা যায় বা ফোন হ্যাক করা যায়। ফলে যে স্মার্টফোনটিকে নিশানা করা হয়েছে সেটির ভয়েস কল ও হোয়াটসঅ্যাপ ডেটা-সহ সমস্ত তথ্য হামলাকারীর হাতে চলে যায়। এই কাজটি এতটাই গোপনে হয় যে ফোনটির ব্যবহারকারী আক্রান্ত হওয়ার কথা জানতেই পারেন না। ফলে তাঁর অজান্তেই গোপন কথাবার্তা, তথ্য সমস্ত কিছু ফাঁস হয়ে যায়। বিশেষ করে, রাজনীতিবিদ, শিল্পপতি, সাংবাদিক ও কুটনীতিবিদের এই স্পাইওয়্যারের মাধ্যমে নিশানা করা হচ্ছে বলে অভিযোগ। যদিও ‘NSO Group’-এর দাবি, নিরাপত্তার জন্য নজরদারি চালানোর প্রযুক্তি তৈরি করাই তাদের কাজ। তারা শুধুমাত্র বিভিন্ন দেশের সরকার, সরকারি নিরাপত্তা সংস্থা ও গোয়েন্দা সংস্থাকে পেগাসাস স্পাইওয়্যার বিক্রি করেছে। তবে তারা কাউকে নিশানা করেনি।

Advertisement
Next