shono
Advertisement

চার মাস ধরে বেপাত্তা চিনের প্রতিরক্ষা মন্ত্রী, পদে নতুন মুখ আনলেন জিনপিং

'নিখোঁজ' মন্ত্রীর জায়গা নিলেন কে?
Posted: 03:35 PM Dec 30, 2023Updated: 03:42 PM Dec 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের নতুন প্রতিরক্ষা মন্ত্রী হলেন সেদেশের প্রাক্তন নৌসেনা প্রধান ডং জুন। শুক্রবার তাঁকে এই পদে নিযুক্ত করেছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। গত চার মাস ধরে বেপাত্তা প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী লি শাংফু। দুমাস আগেই কোনও ব্যাখ্যা ছাড়া তাঁকে এই পদ থেকে অপসারিত করা হয়। 

Advertisement

রয়টার্স সূত্রে খবর, বিশ্বে চিনের আধিপত্য আরও বাড়িয়ে তুলতে মরিয়া জিনপিং (Xi Jinping)। সেই লক্ষ্য সামনে রেখে সামরিক বাহিনীকে উন্নত করা হচ্ছে। তাই চিনের আইন প্রণেতারা ডং জুনকে নিয়োগ করেছেন। বেজিং চায়, নতুন প্রতিরক্ষা মন্ত্রী দ্রুত পিপলস লিবারেশন আর্মির মুখ হয়ে উঠুন। গণমাধ্যম ও সশস্ত্র বাহিনীর সঙ্গে যোগাযোগ বজায় রাখার দায়িত্ব সামলান। তাঁর প্রধান কাজ হবে, মার্কিন সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ রাখা। যাতে তাইওয়ান ও দক্ষিণ চিন সাগরে সংঘাতের আশঙ্কা কম হয়। 

[আরও পড়ুন: ইউক্রেনের বিরুদ্ধে ‘বৃহত্তম’ বিমান হামলা রাশিয়ার! গুঁড়িয়ে গেল স্কুল, হাসপাতাল, কারখানা

জানা গিয়েছে, পিপলস লিবারেশন আর্মির নৌবাহিনীর প্রধান হওয়ার আগে ডং জুন ২০২১ সালে পূর্ণ জেনারেল হওয়ার আগে ইস্ট সি ফ্লিটের ভাইস কমান্ডার ছিলেন। তিনি সাউদার্ন থিয়েটার কমান্ডেরও ভাইস কমান্ডার ছিলেন। সিঙ্গাপুরের এক অনুষ্ঠানে আন্তর্জাতিক সম্পর্কের বিশেষজ্ঞ লি মিংজিয়াং বলেন, “ডং চিন ও আমেরিকার সামরিক বাহিনীর মধ্যে সমন্বয় সাধন করবেন। দুই বাহিনীর মধ্যে উত্তেজনামূলক পরিস্থিতি তৈরি হলেও তিনি তা নিয়ন্ত্রণ করবেন।”

উল্লেখ্য, গত ২৫ আগস্ট থেকে নিখোঁজ কমিউনিস্ট দেশটির প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী লি শাংফু। শোনা গিয়েছিল, অসুস্থতার দোহাই দিয়ে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বৈঠকও বাতিল করে দিয়েছিলেন তিনি। তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল জিনপিং প্রশাসন। তার পর তাঁকে মন্ত্রিসভার সমস্ত পদ থেকেও সরিয়ে দেওয়া হয়। সেই থেকে এই পদটি শূন্য ছিল। এবার নতুন প্রতিরক্ষা মন্ত্রী পেল বেজিং। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement