shono
Advertisement

বাকিংহাম প্যালেসে জেলেনস্কি, রাজা তৃতীয় চার্লসের সঙ্গে বৈঠক ইউক্রেনের প্রেসিডেন্টের

ব্রিটেনের পার্লামেন্টে ভাষণ দেন তিনি।
Posted: 06:50 PM Feb 09, 2023Updated: 06:50 PM Feb 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝেই লন্ডন সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। রাজা তৃতীয় চার্লসের সঙ্গে বাকিংহাম প্যালেসে সাক্ষাৎ করলেন তিনি। তার আগে ব্রিটেনের পার্লামেন্টের উভয় কক্ষেও ভাষণ দিতে দেখা যায় তাঁকে। তাঁকে সময় দেওয়ার জন্য রাজাকে ধন্যবাদ দিয়েছেন জেলেনস্কি। পাশাপাশি তিনি ব্রিটেনের রাজনীতিবিদদের কাছে আরজিও জানিয়েছেন, তাঁর দেশকে রাশিয়ার সঙ্গে লড়াই চালানোর জন্য আরও অস্ত্র সরবরাহ করার জন্য।

Advertisement

পার্লামেন্ট থেকে ফিরেই বাকিংহাম প্যালেসে যান জেলেনস্কি। তাঁকে স্বাগত জানান চার্লস (King Charles III )। জবাবে জেলেনস্কি (Volodymyr Zelensky) বলেন, ”এটা আমার কাছে বিরাট সম্মানের। আমার জন্য সময় বের করার জন্য অনেক ধন্যবাদ।” তাঁদের দেশকে সমর্থন করার জন্য তিনি চার্লসকে ধন্যবাদ জানাতেই রাজা বলেন, তাঁরা সানন্দেই এটা করেছেন।

[আরও পড়ুন: পাহাড়ের প্রার্থীদের জন্য SSC-তে বিশেষ সুবিধা চেয়ে বিধানসভায় মুখ্যমন্ত্রীকে অনুরোধ অনীত থাপার]

যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেনের (Ukraine) আমজনতার একটা বড় অংশই দেশ ছেড়েছেন। তাঁদের অনেকেই আশ্রয় নিয়েছেন ব্রিটেনে। এই শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য়ও চার্লসকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি। তিনি বলেন, ”আমাকে স্বাগত জানানোর জন্য ধন্যবাদ। পাশাপাশি ইউক্রেনের সাধারণ নাগরিকদের যুদ্ধের আবহে ব্রিটেনে আশ্রয় দেওয়ার জন্যও কৃতজ্ঞতা।”

উল্লেখ্য, গত ডিসেম্বরেই জেলেনস্কি গিয়েছিলেন আমেরিকায়। হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) সঙ্গে বৈঠক করেন তিনি। বাইডেন তাঁকে আশ্বাস দেন, ইউক্রেনকে কখনও ‘একা’ থাকতে দেওয়া হবে না। দুই রাষ্ট্রনেতার সাংবাদিক সম্মেলনে বাইডেন বলেন, ”আপনারা কখনওই একা থাকবেন না। মার্কিন নাগরিকরা প্রতি পদক্ষেপেই আপনাদের পাশে থাকবে।” এরপরই জেলেনস্কির এই ব্রিটেন সফর।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে ইউক্রেনের উপরে ঝাঁপিয়ে পড়ে রুশ সেনা। তারপর থেকে গত কয়েক মাস ধরেই চলছে যুদ্ধ। দেখতে দেখতে প্রায় বছর ঘুরতে চললেও এখনও নিষ্পত্তি হয়নি লড়াইয়ের। প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল, রাশিয়া হয়তো অল্প সময়েই ইউক্রেন দখল করে ফেলবে। কিন্তু কার্যত তা হয়নি।

[আরও পড়ুন: তুরস্কের ভুমিকম্পে আটকে ১০ ভারতীয়, মৃতের সংখ্যা বেড়ে ১১ হাজার ২০০]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement