shono
Advertisement

ট্রায়াল না দিয়েই মিলেছিল সুযোগ, তাও এশিয়ান গেমস থেকে নাম তুললেন ভিনেশ ফোগাট

কেন এমন সিদ্ধান্ত নিলেন ভারতীয় কুস্তিগির?
Posted: 03:47 PM Aug 15, 2023Updated: 04:05 PM Aug 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ক্রীড়াদুনিয়ায় দুঃসংবাদ। আসন্ন এশিয়ান গেমস থেকে নাম প্রত্যাহার করে নিলেন তারকা কুস্তিগির ভিনেশ ফোগাট। স্বাধীনতা দিবসে নিজেই দিলেন এই হতাশার খবরটি।

Advertisement

কেন হঠাৎ এমন সিদ্ধান্ত নিলেন এশিয়ান গেমসে সোনাজয়ী তারকা? মঙ্গলবার টুইট করে তিনি জানান, ১৩ আগস্টই আসন্ন প্রতিযোগিতা থেকে নাম তুলে নিয়েছেন তিনি। আসলে তাঁর হাঁটুতে চোট। যে কারণে আগামী ১৭ আগস্ট অস্ত্রোপচার করতে হবে তাঁকে। এমন পরিস্থিতিতে কোনওভাবেই তাঁর এশিয়ান গেমসে অংশ নেওয়া সম্ভব নয়। ভিনেশ লেখেন, “দিন কয়েক আগেই অনুশীলনে হাঁটুতে চোট পাই। স্ক্যান করার পর চিকিৎসকরা জানান অস্ত্রোপচার ছাড়া উপায় নেই। ১৭ আগস্ট মুম্বইয়ে অপারেশন হবে।” খেলতে না পারার জন্য আক্ষেপও শোনা যায় ভিনেশের গলায়। জানান, “২০১৮ জাকার্তায় এশিয়ান গেমসে সোনা জিতেছিলাম। সেই পদক ধরে রাখার স্বপ্ন ছিল। কিন্তু দুর্ভাগ্যবশত চোটের জন্য তা হচ্ছে না। আমার জায়গায় যাতে অন্য কাউকে পাঠানো যায়, তার জন্য কর্তৃপক্ষকে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছি।” 

[আরও পড়ুন: চোট সারিয়ে ওঠা বুমরাহের নেতৃত্বে আয়ারল্যান্ড উড়ে গেল টিম ইন্ডিয়া, দেখুন ভাইরাল ছবি]

যৌন হেনস্তার বিরুদ্ধে লড়াইয়ের অন্যতম মুখ তিনি। দীর্ঘদিন ধরে দিল্লিতে কুস্তি ফেডারেশনের (WFI) সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের শাস্তির দাবিতে ধরনা দেওয়ায় অনুশীলন করতে পারেননি ভিনেশ-সহ একাধিক কুস্তিগির। অথচ এশিয়ান গেমসের আগে হাতে বেশি সময়ও নেই। বজরং বা ভিনেশ কেউই ট্রায়াল (Asian Games trials) দেওয়ার মতো অবস্থায় ছিলেন না। তাই দেশের সেরা দুই কুস্তিগিরকে ট্রায়াল ছাড়াই এশিয়াডে নামার অনুমতি দেয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের অ্যাড-হক কমিটি। কিন্তু ট্রায়াল ছাড়া সুযোগ পাওয়া সত্ত্বেও চোটই বাধা হয়ে দাঁড়াল ভিনেশের সামনে।

ট্রায়াল ছাড়া ভিনেশ সুযোগ পাওয়ায় ক্ষোভ উগরে দিয়েছিলেন উঠতি ভারতীয় কুস্তিগির অন্তিম পাঙ্ঘাল। তিনি ট্রায়ালে জেতার পরও খেলার সুযোগ পাননি। কারণ ৫৩ কেজি বিভাগে ভারতের হয়ে ভিনেশ ফোগাটই (Vinesh Phogat) খেলবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়ে যায়। এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নেন অন্তিম। কিন্তু এবার ভিনেশ নাম তুলে নেওয়ায় তাঁর ভাগ্যের শিকে ছেঁড়ে কি না, সেটাই দেখার।

[আরও পড়ুন: ‘আগামী বছর এখানেই আপনাদের সামনে আসব’, লালকেল্লার ভাষণে INDIA-কে বার্তা মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement