shono
Advertisement

পুরুষতান্ত্রিক সমাজ আর ধর্মের বিরুদ্ধে গর্জে ওঠা উচিত, জায়রার সিদ্ধান্তে ক্ষুব্ধ তসলিমা

রবিবারই অভিনয় জগৎ থেকে বিদায় ঘোষণা করেছেন জায়রা। The post পুরুষতান্ত্রিক সমাজ আর ধর্মের বিরুদ্ধে গর্জে ওঠা উচিত, জায়রার সিদ্ধান্তে ক্ষুব্ধ তসলিমা appeared first on Sangbad Pratidin.
Posted: 06:33 PM Jul 01, 2019Updated: 06:33 PM Jul 01, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুসলিম ধর্মাবলম্বী হিসেবে অভিনয় করা ধর্মের বিরুদ্ধাচরণসম! আর সেই কারণেই সকলকে চমকে দিয়ে অভিনয় জগৎ থেকে বিদায় ঘোষণা করেছেন জায়রা ওয়াসিম। ‘দঙ্গল’ খ্যাত অভিনেত্রীর কথায়, “অভিনয় করা মুসলিম ধর্মাচরণের বিরুদ্ধে আঘাত হানে। আমার ‘ইমান’ এতে আঘাতপ্রাপ্ত হয়। যেই মূহূর্তে ইমানকে অমান্য বা অবমাননা করা হয়, ঠিক তখনই আমার সঙ্গে আমার ধর্মের সম্পর্কও বারবার সংকটাপন্ন অবস্থায় চলে আসে।… তাই আমি বিদায় নিচ্ছি অভিনয় থেকে।” তাঁর এমন সিদ্ধান্তকে অনেকে স্বাগত জানালেও জায়রার ভাবনার তীব্র বিরোধিতা করেছেন তসলিমা নাসরিন।

Advertisement

বছর পাঁচেক আগে বলিউডে পা রেখেছিলেন জায়রা। ‘দঙ্গল’ ছবি দিয়ে বলিউডে পা রেখেই দর্শকদের মন জয় করেছিলেন। আমির খানের সঙ্গে দ্বিতীয়বার জুটি বেঁধে উপহার দিয়েছিলেন ‘সিক্রেট সুপারস্টার’। শান্ত, সৌম্য, মিষ্টি, শিশুসুলভ হাসিতে বলিপাড়ার অনেকেরই প্রিয়পাত্রী হয়ে উঠেছিলেন এই কাশ্মীরি কন্যা। দুটো ছবিতেই বাগিয়ে নিয়েছিলেন জাতীয় পুরস্কার। ‘দ্য স্কাই ইজ পিংক’ ছবিতে ফারহান আখতার এবং প্রিয়াঙ্কা চোপড়া জোনাসের সঙ্গে স্ক্রিন ভাগ করে নিতে দেখা যাবে তাঁকে। জায়রার এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দঙ্গল পরিচালক নীতেশ তিওয়ারি। তিনি বলেন, “বিষয়টা জানার পর হতভম্ব হয়ে গিয়েছিলাম। এটা একেবারেই প্রত্যাশিত ছিল না। তবে ওর জীবন, ওর সিদ্ধান্ত নেওয়ার পূর্ণ অধিকার রয়েছে। কিন্তু নিঃসন্দেহে ইন্ডাস্ট্রি একজন ভাল অভিনেত্রীকে হারাল।” জায়রার সিদ্ধান্তকে সমর্থন করেছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাও। কিন্তু বছর আঠেরোর অভিনেত্রীর অভিনয় ছাড়ার কারণটা কিছুতেই মেনে নিতে পারছেন না লেখিকা তসলিমা। বেশ কয়েকটি টুইট করে জায়রাকে পুরুষতান্ত্রিক সমাজের বিরুদ্ধে লড়াইয়ের বার্তা দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: এবার কৌশিকের ছবিতে ছেলে উজান, দেখুন ‘লক্ষ্মী ছেলে’ ছবির ফার্স্ট লুক]

বিতর্কিত লেখিকা লেখেন, “প্রতিভাবান জায়রা অভিনয় ছেড়ে দিতে চায় শুনেই গায়ে কাঁটা দিচ্ছে। ওর মনে হয় অভিনয় করলে আল্লার প্রতি বিশ্বাস ভঙ্গ হবে। অত্যন্ত বোকা বোকা সিদ্ধান্ত। ধর্ম চিরকালই মহিলাদের বিরুদ্ধে হাঁটে। এমন অনেক প্রতিভা চাপা পড়ে যায় বোরখার নিচে। কোনও মহিলার এমন ধর্মে বিশ্বাস করাই উচিত নয়, যা তার প্রতি বিরূপ। ধর্ম, পুরুষতন্ত্র, স্ত্রী-বিদ্বেষের বিরুদ্ধে লড়াই করতে হবে। এই বিষয়গুলিই মহিলাদের আটকে রেখেছে। সাম্যের জন্য মহিলা ও পুরুষ উভয়কেই সুর চড়াতে হবে।” ধর্মের কারণে জায়রার অভিনয় ছাড়ার সিদ্ধান্তকে সম্মান জানাতেও রাজি নন তসলিমা। তাঁর কথায়, পুরুষতান্ত্রিক সমাজের কাজই হল মহিলাদের মগজধোলাই করে এই সব ধারণা মাথায় ঢুকিয়ে দেওয়া। অশিক্ষিত, পরনির্ভরশীল, যৌন চাহিদা মেটানো আর সন্তান তৈরির যন্ত্র হিসেবেই দেখা হয় মহিলাদের। তাদের কোনও স্বাধীনতা দেওয়া হয় না।

জায়রা যেভাবে বলিউড থেকে সরে দাঁড়ালেন, তা খুব একটা ভাল লাগেনি অভিনেত্রী রবিনা টন্ডনেরও। তাঁর মতে, জায়রা এমন সিদ্ধান্ত নিতেই পারেন। কিন্তু অভিনয় ছাড়ার জন্য কাউকে দায়ী করা উচিত হয়নি। আরও বিনম্রভাবে বিদায় নিতে পারতেন তিনি।

[আরও পড়ুন: বাঁদরকে জল খাওয়াচ্ছেন ভাইজান, ভাইরাল ভিডিওতেই বিশেষ বার্তা দিলেন সলমন]

The post পুরুষতান্ত্রিক সমাজ আর ধর্মের বিরুদ্ধে গর্জে ওঠা উচিত, জায়রার সিদ্ধান্তে ক্ষুব্ধ তসলিমা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement