shono
Advertisement

৭ বছরের রেকর্ড ভাঙল সোনার দাম, চড়চড়িয়ে বাড়ছে জ্বালানির মূল্যও

ইরান-আমেরিকার সম্পর্কের উত্তেজনার জের। The post ৭ বছরের রেকর্ড ভাঙল সোনার দাম, চড়চড়িয়ে বাড়ছে জ্বালানির মূল্যও appeared first on Sangbad Pratidin.
Posted: 05:48 PM Jan 06, 2020Updated: 07:00 PM Jan 06, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক বাজারে গত ৭ বছরের রেকর্ড ভাঙল সোনার দাম। সেই আঁচ পড়ছে ভারতীয় বাজারেও। বিয়ের মরসুমে সোনার পেড়িয়েছে ৪১ হাজারের গন্ডি। দিল্লিতে ২৪ ক্যারাটের ১০ গ্রাম সোনার দাম ৪১ হাজার ৪০০ টাকা। কলকাতায় সেই দাম আবার ৪২ হাজারের কিছু বেশি। ৩ শতাংশ জিএসটি সমেত সেই দাম আরও বাড়ছে। যার জেরে মাথায় হাত মধ্যবিত্তের। আমেরিকার ও ইরানের উত্তেজনার সঙ্গে তাল মিলিয়ে এই দামের পারদ চড়বে বলে মনে করছে সোনা ব্যবসায়ীরা। দাম বেড়েছে পেট্রোল ও ডিজেলেরও।

Advertisement

নতুন বছরের গোড়া থেকেই সোনার দাম বাড়ছে। আন্তর্জাতিক বাজারে ২০১৩ সালের ৭ এপ্রিলের পর এই প্রথম ১.৫ শতাংশ বেড়ে প্রতি আউন্স সোনার দাম দাঁড়ি্য়েছে ১৫৭৯.৫৫ ডলার। পাল্লা দি্য়ে বেড়েছে রুপোর দামও। দাম ২.২৫ শতাংশ বেড়ে প্রতি কেজি রুপোর দাম দাঁড়িয়েছে ৪৮ হাজার ৫৯৫ টাকা। জানুয়ারির দু তারিখ থেকে একটানা বেড়ে চলেছে পেট্রোল-ডিজেলের দামও। সোমবারও দাম বেড়েছে পেট্রলের। দাম দাঁড়িয়েছে প্রায় ৭৯ টাকা।

[আরও পড়ুন : বন্ধুত্বের পুরস্কার! এবার পওয়ারকে রাষ্ট্রপতি করার দাবি তুলল শিব সেনা]

ইরাকের বাগদাদ এয়ারপোর্টে আমেরিকার বিমান হামলার ফলে মৃত্যু হয় ইরান এলিট গার্ড ফোর্সের প্রধান জেনারেল কাশেম সোলেমানি-সহ ৮ জনের। তার মধ্যে ইরানের মদতপুষ্ট পপুলার মোবালাইজেশন ফোর্সের ডেপুটি কমান্ডার আবু মেহদি আল-মুহানদিসও আছে। ইরানের সঙ্গে ক্রমশ বাড়তে থাকা উত্তেজনার ফলে মধ্যপ্রাচ্যে প্রায় ১৪ হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করছে আমেরিকা। শুধুমাত্র ইরাকেই রয়েছে ৫ হাজার ২০০ মার্কিন সেনা। এছাড়া ৭২০ জওয়ানের একটি বিশেষ দল ইতিমধ্যে বাগদাদে পৌঁছে গিয়েছে। গোটা বিশ্বজুড়ে কার্যত যুদ্ধের আবহ তৈরি হয়েছে। এর প্রভাব পড়ছে বাজারেও।

[আরও পড়ুন : আগামী মাসেই নির্বাচন রাজধানীতে, দিনক্ষণ ঘোষণা করল কমিশন]

জানা গিয়েছে, বাগদাদ-ওয়াশিংটন ডিসির মধ্যে এই উত্তেজনার জেরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে। দুই দেশের সম্পর্কে টানাপোড়েনের জেরে গত চারমাসের মধ্যে সর্বোচ্চ দামে তেল বিক্রি হচ্ছে। উত্তেজনার পারদের সঙ্গে সঙ্গে এই দামের পারাও যে চড়বে, তা বলার অপেক্ষা রাখে না।  

The post ৭ বছরের রেকর্ড ভাঙল সোনার দাম, চড়চড়িয়ে বাড়ছে জ্বালানির মূল্যও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement