shono
Advertisement

‘স্ট্যাচু অফ ইউনিটি’কে পিছনে ফেলে এবার উচ্চতম রাম মূর্তি অযোধ্যায়

বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি হতে চলেছে এটি৷ The post ‘স্ট্যাচু অফ ইউনিটি’কে পিছনে ফেলে এবার উচ্চতম রাম মূর্তি অযোধ্যায় appeared first on Sangbad Pratidin.
Posted: 12:06 PM Nov 25, 2018Updated: 12:06 PM Nov 25, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাম মন্দির তৈরির দাবি নিয়ে উত্তপ্ত রাজ্য রাজনীতি৷ এরই মাঝে নয়া কৌশল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের৷ তিনি ঘোষণা করলেন অযোধ্যায় তৈরি হবে এই রাম মূর্তি৷ শনিবারই এই গগনচুম্বী রাম মূর্তি প্রতিষ্ঠার কথা ঘোষণা করেন যোগী অদিত্যনাথ। যার উচ্চতা হবে ২২১ মিটার। এটিই বিশ্বের সব থেকে উঁচু মূর্তি৷ সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তিকেও ছাপিয়ে যাবে এই রাম মূর্তি৷

Advertisement

[‘‘১৭ মিনিটে বাবরি মসজিদ ভেঙেছি, রাম মন্দির তৈরিতে এত সময় লাগছে কেন?’’]

যোগীর তথ্য সম্প্রচারক দপ্তরের আধিকারিক জানান,”মূর্তি ও ভিতের উচ্চতা হবে যথাক্রমে ১৫১ ও ৫০ মিটার। রাম মূর্তির মাথায় থাকবে একটি ছাতা। সেটির উচ্চতা হবে আরও ২০ মিটার মতো। সব মিলিয়ে মূর্তির উচ্চতা হতে পারে ২২১ মিটার। যা কিনা বিশ্বের সব থেকে উঁচু মূর্তি হিসাবে আকাশ ছুঁয়ে দাঁড়িয়ে থাকবে।” মূর্তিটি মূলত তৈরি হবে ব্রোঞ্জ দিয়ে।

[জামা মসজিদ ভাঙলেও হিন্দু দেবতার মূর্তি পাওয়া যাবে, দাবি সাক্ষী মহারাজের]

রাম মূর্তির আশেপাশে গেস্ট হাউস, মাঠ, রাম কুঠি ও গুরুকূল করার পরিকল্পনা রয়েছে যোগীর। আদিত্যনাথ এর আগেও অযোধ্যায় রামচন্দ্রের জন্মস্থানে তাঁর মূর্তি প্রতিষ্ঠার অঙ্গীকার করেছিলেন। সরযূ নদীর তীরে নির্মাণ করা হবে এই রাম মূর্তি৷ কত টাকা ব্যয় হবে তা যদিও খোলসা করেননি যোগী৷

[মন্দির তৈরির দাবিতে অযোধ্যায় ২ লক্ষ করসেবক, শহরজুড়ে চাপা উত্তেজনা]

রাজনৈতিক মহলের মতে, লোকসভা ভোটের আগে রাম মন্দির ইস্যুতে চাপে রয়েছে বিজেপি৷ মন্দির তৈরির দাবিপূরণ না হওয়ায় মোদি সরকারের উপর ক্ষুব্ধ কট্টরপন্থীরা৷ তাই উচ্চতম মন্দির তৈরির স্বপ্ন দেখিয়ে মানুষের মন জয় করতে চাইছে বিজেপি৷ এরই মধ্যে রবিবার বিশ্ব হিন্দু পরিষদ এবং আরএসএসের হুঙ্কার পদযাত্রা ও ধর্মসভা রয়েছে অযোধ্যায়। কমপক্ষে দু-লক্ষ কর্মী যোগ দেবেন এই কর্মসূচিতে৷ মোতায়ন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ। জারি ১৪৪ ধারা। এই মুহূর্তে যুদ্ধকালীন পরিস্থিতি অযোধ্যায়। রাম মন্দির নির্মাণের দাবিতে বহুদিন আগেই এই কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে।

The post ‘স্ট্যাচু অফ ইউনিটি’কে পিছনে ফেলে এবার উচ্চতম রাম মূর্তি অযোধ্যায় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement