shono
Advertisement

হ্যাকারের কবলে সংসদ টিভির ইউটিউব চ্যানেল, বদলে দেওয়া হল নাম

ফের চ্যানেলটি সক্রিয় করা হয় দুপুর ৩টে ৪৫ মিনিটে।
Posted: 01:43 PM Feb 15, 2022Updated: 04:48 PM Feb 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হ্যাকারের হানা সংসদ টিভির (Sansad TV) ইউটিউব চ্যানেলে (YouTube)। এই চ্যানেলটির মাধ্যমে রাজ্যসভা ও লোকসভার অধিবেশনের সম্প্রচার হয়। এবার সেই চ্যানেল হ্যাক করল দুষ্কৃতীরা। মঙ্গলবার সকাল থেকেই দেখা যায় চ্যানেলটি অদৃশ্য। জানা যায়, সম্প্রচার বিধি লঙ্ঘন করার অভিযোগে ওই অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ। এরপর বেলার দিকে সংসদ টিভির টুইটার অ্যাকাউন্টের তরফে জানানো হয় হ্যাকিংয়ের বিষয়টি। ফের চ্যানেলটি সক্রিয় করা হয় দুপুর ৩টে ৪৫ মিনিটে।

Advertisement

টুইটারে লেখা হয়, ”সংসদ টিভির ইউটিউব চ্যানেলটি কয়েক দুষ্কৃতীর কবলে পড়েছে ১৫ ফেব্রুয়ারি। ইউটিউব সেটির নিরাপত্তাজনিত আশঙ্কার কথা টের পেয়েছে। যত দ্রুত সম্ভব সমস্যার সমাধান করা হবে।”

ইউটিউব চ্যানেলটি খুললে মঙ্গলবার সকাল থেকেই এমনটা দেখা যাচ্ছে

[আরও পড়ুন: ভালবাসার দিনে কনের সাজে দেবলীনা, ফের বিয়ে করলেন অভিনেত্রী?]

সেই সঙ্গে আরও জানানো হয়েছে, চ্যানেলটির নাম বদলে করে দেওয়া হয়েছে ‘ইউথেরিয়াম’। বিষয়টি জানার পর থেকেই দ্রুত কাজে নেমে  পড়ে সংসদ টিভির সোশ্যাল মিডিয়া দলও। অবশেষে সেটিকে হ্যাকারদের কবলমুক্ত করা হয় কয়েক ঘণ্টার মধ্যেই।

[আরও পড়ুন: অনেকটাই নিম্নমুখী দেশের কোভিড গ্রাফ, গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ৩০ হাজারেরও কম]

উল্লেখ্য, ইউটিউবের কমিউনিটি গাইডলাইনে পরিষ্কার বলা আছে, তাদের নীতিই হল ইউটিউবকে নিরাপদ রাখা। তবে তা সত্ত্বেও তাদের গাইডলাইনে পরিষ্কার বলা আছে, ক্রিয়েটরদের সৃজনশীলতা ও অভিজ্ঞতাকে আরও বড় পরিসরে ছড়িয়ে দিতে স্বাধীনতা দেওয়াতেও বিশ্বাস করে তারা।

এদিকে হ্যাকারদের দৌরাত্ম্য দিন দিন বেড়েই চলেছে। গত ডিসেম্বরে হ্যাক হয়েছিল খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইটার হ্যান্ডল। সেটি থেকে বিতর্কিতও পোস্ট করা হয়। পোস্টটি প্রায় ৩ মিনিট মোদির টাইমলাইনে ছিল। যদিও, তারপরই টুইটার কর্তৃপক্ষ মোদির অ্যাকাউন্ট রিস্টোর করে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement