shono
Advertisement

‘ঘর সামলাতে পারে না, অথচ জমিদারি হাবভাব’, কংগ্রেসকে বেনজির কটাক্ষ Sharad Pawar-এর

ফের ধাক্কা বিজেপি বিরোধী মহাজোটে।
Posted: 03:40 PM Sep 10, 2021Updated: 05:04 PM Sep 10, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪ লোকসভা নির্বাচনের আগে বিজেপি বিরোধী মহাজোটের যে সলতে পাকানো শুরু হয়েছে, তা যেন পদে পদে ধাক্কা খাচ্ছে। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) পর এবার সম্ভাব্য বিরোধী জোটের অন্যতম অংশ কংগ্রেসকে নিশানা করলেন এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার। তাঁর বক্তব্য কংগ্রেস নেতাদের মানসিকতা বদলাতে হবে। তবেই, অন্যান্য বিজেপি বিরোধী দলের সঙ্গে কংগ্রেসের সুসম্পর্ক তৈরি হবে।

Advertisement

এক মারাঠী সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এনসিপি সুপ্রিমো বলেছেন, কংগ্রেসকে (Congress) বুঝতে হবে, একটা সময় হয়তো কংগ্রেস কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত বিস্তৃত বিশাল দল ছিল। কিন্তু এখন আর তেমন নয়। কংগ্রেস নেতাদের এটা মেনে নিতে হবে। আর যেদিন ওরা এই সত্যিটা মেনে নেবে, সেদিনই দেখবেন অন্য রাজনৈতিক দলের সঙ্গে কংগ্রেসের নৈকট্য বাড়ছে।” বস্তুত, বিজেপি (BJP) বিরোধী মহাজোটের নেতৃত্ব দেওয়া নিয়ে কংগ্রেসের যে অনড় মনোভাব, তা একেবারেই না-পসন্দ শরদ পওয়ারের। তিনি বলছেন,”সব দল, বিশেষ করে আমার কংগ্রেসী সহকর্মীরা নেতৃত্ব নিয়ে অন্যভাবে ভাবতেই রাজি নন।”

[আরও পড়ুন: জনসভায় সাম্প্রদায়িক উসকানি দেওয়ার অভিযোগ, উত্তরপ্রদেশে এফআইআর দায়ের ওয়েইসির বিরুদ্ধে]

কংগ্রেসের বর্তমান দৈন্যদশা বোঝাতে উত্তরপ্রদেশের জমিদারদের দৃষ্টান্ত তুলে ধরেছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী। তাঁর বক্তব্য,”আমার উত্তরপ্রদেশের জমিদারদের গল্প মনে পড়ছে। একটা সময় উত্তরপ্রদেশের (Uttar Pradesh) জমিদারদের প্রচুর সম্পত্তি, প্রচুর জমিজমা ছিল। কিন্তু জমি আইনের পরিবর্তনের জন্য ওঁদের সব জমি হাতছাড়া হয়ে যায়। শুধু জমিদারি হাভেলিগুলি রয়ে যায়। সেগুলির রক্ষণাবেক্ষণের ক্ষমতাও জমিদারদের নেই।” আসলে ঘুরিয়ে কংগ্রেসকে উত্তরপ্রদেশের এই ভূমিহীন জমিদারদের সঙ্গেই তুলনা করেছেন এনসিপি (NCP) সুপ্রিমো।

[আরও পড়ুন: TMC in Tripura: ফের ত্রিপুরা সফরে অভিষেক বন্দ্যোপাধ্যায়, আগরতলায় বিশাল পদযাত্রার আয়োজন]

প্রসঙ্গত, এরাজ্যের বিধানসভা নির্বাচনের পর দিল্লিতে বিজেপি বিরোধী মহাজোট তৈরির উদ্যোগ নিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাঁর সেই উদ্যোগ বারবার বাধাপ্রাপ্ত হচ্ছে নেতৃত্বের প্রশ্নে। রাজনৈতিক মহলের মতে, কংগ্রেসের অনড় মনোভাবই বিরোধী শিবিরের ঐক্যের পিছনে বাধা হয়ে দাঁড়াচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement