shono
Advertisement

গুজরাটে সস্ত্রীক ট্রাম্পকে অভ্যর্থনা জানাবেন কয়েক লাখ দর্শক, তুঙ্গে প্রস্তুতি

সফরে দু'দেশের বাণিজ্যিক চুক্তি নিয়ে আলোচনা হতে পারে। The post গুজরাটে সস্ত্রীক ট্রাম্পকে অভ্যর্থনা জানাবেন কয়েক লাখ দর্শক, তুঙ্গে প্রস্তুতি appeared first on Sangbad Pratidin.
Posted: 07:38 PM Feb 12, 2020Updated: 07:38 PM Feb 12, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৪-২৫ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনিতেই বাণিজ্য, প্রতিরক্ষা ক্ষেত্রে ট্রাম্পের এবারের ভারত সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ। পাশাপাশি আড়ম্বরের দিক থেকে এই সফরকে স্মরণীয় করে রাখতে কোমর বেঁধেছে মোদি প্রশাসনও। জানা গিয়েছে, হাউস্টনে ‘হাউডি মোদি’র কায়দায় আমেদাবাদে ‘কেম ছো ট্রাম্প’-এর আয়োজন করা হচ্ছে। সরকারি সূত্রের খবর, অনুষ্ঠানে হাজির থাকবেন প্রায় দেড় লাখ দর্শক। ইতিমধ্যে তার আয়োজনও শুরু হয়ে গিয়েছে।

Advertisement

ভারত সফর নিয়ে উচ্ছ্বসিত ট্রাম্প।মার্কিন যুক্তরাষ্ট্রের ওভাল কার্যালয় থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, “আমি ভারত সফরের অপেক্ষায় আছি। উনি (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) আমার বন্ধু। একজন দারুণ ব্যক্তি।” তবে আগেই হোয়াইট হাউসের প্রেস সচিব স্টেফানি গ্রিশম জানিয়েছিলেন, “সপ্তাহন্তে প্রেসিডেন্ট ট্রাম্প এবং প্রধানমন্ত্রী মোদির মধ্যে ফোনালাপ হয়। দুজনেই এই সফর ভারত-মার্কিন কৌশলগত অংশীদারিত্বকে আরও জোরদার করবে বলে একমত হন।” সফরসূচি প্রসঙ্গে হোয়াইট হাউস বিবৃতি জারি করে জানিয়েছে, “মার্কিন রাষ্ট্রপতি ও ফার্স্ট লেডি দিল্লি ও আমেদাবাদ সফরে যাবেন। গুজরাটে মহাত্মা গান্ধির জীবনে ও ভারতের স্বাধীনতা আন্দোলনে এই স্থানটির একটি বিশেষ অবদান রয়েছে।আবার এটি প্রধানমন্ত্রী নিজের রাজ্য।” এদিকে সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্টের ভারত সফর ঘিরে উৎসাহিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। ট্রাম্পকে স্বাগত জানিয়ে টুইটারে তিনি লেখেন, “ভারত আমাদের সম্মানিত অতিথিদের মনে রাখার মতো করে স্বাগত জানাবে। এই সফর একটি বিশেষ সফর। এই সফর ভারত-মার্কিন বন্ধুত্বকে আরও দৃঢ় করতে সাহায্য করবে। দু’দেশের সম্পর্ককে আরও দূর এগিয়ে নিয়ে যাবে।”

[আরও পড়ুন : ২৭ হাজার ভোটে এগিয়ে থেকেও হার, দিল্লির এই আসনের ফলাফলে ‘ভূত’ দেখছে বিজেপি]

এদিকে সস্ত্রীক ট্রাম্পকে স্বাগত জানাতে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। জানা গিয়েছে, তাঁদের অভ্যর্থনা জানাতে আমেদাবাদ উড়ে আসবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে ট্রাম্প দম্পতিকে নিয়ে সবরমতী আশ্রমে যাবেন প্রধানমন্ত্রী। আশ্রমে বেশকিছুক্ষণ সময় কাটাবেন তাঁরা। এমনকী মার্কিন ফার্স্ট লেডি চরকাও বুনবেন। এদিন বিকেলেই সর্দার বল্লভভাই প্যাটেলে স্টেডিয়ামে “ট্রাম্প কেম ছো” অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে হাজির থাকবেন প্রধানমন্ত্রীও। সূত্রের খবর, ট্রাম্পের বক্তব্য রাখার আগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রায় দেড় লাখ মানুষ সেখানে উপস্থিত থাকবে। ইতি্মধ্যে প্রধানমন্ত্রীর দপ্তরের তরফে গুজরাটের প্রশাসনকে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ট্রাম্পের অনুষ্ঠানের জন্য ১ লাখ ২৫ হাজার মানুষ জড়ো করার কথা বলেছেন। যদিও নির্মিয়মান স্টেডিয়ামটিতে এক লাখ দশ হাজার মানুষ বসতে পারেন। বাকি পনেরো হাজার মানুষকে ট্রাম্পের অনুষ্ঠান মঞ্চের সামনে মাটিতে বসতে দেওয়ার বন্দোবস্ত করা হবে।

[আরও পড়ুন : দিল্লির নির্বাচনে ডাহা ফেল যোগীর ‘গরম ভাষণ’! তাঁর প্রচার করা ১১টি কেন্দ্রে হার বিজেপির]

এই গ্র্যান্ড আয়োজন সম্পর্কে বলতে গিয়ে মার্কিন রাষ্ট্রপতি বলেন, “মোদি জানিয়েছেন আমেদাবাদে আমাকে অভ্যর্থনা জানাতে কয়েক লক্ষ মানুষ হাজির থাকবেন। আমার একটি জনসভায় যেখানে ৪০-৫০ হাজার লোক হয়, সেখানে ভারতে বিমানবন্দর থেকে স্টেডিয়াম পর্যন্ত ৫০-৭০ লক্ষ মানুষ ভিড় করবেন, বিষয়টা ভাবতেই অস্বস্তি লাগছে।” প্রসঙ্গত, এই সফরে দুদেশের মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি বাণি্জ্যিক চুক্তি হওয়ার কথা।

The post গুজরাটে সস্ত্রীক ট্রাম্পকে অভ্যর্থনা জানাবেন কয়েক লাখ দর্শক, তুঙ্গে প্রস্তুতি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement